শ্রীলংকায় চাল নিয়ে যাবে কাকলী

সরকারিভাবে শ্রীলংকায় সেদ্ধ চাল রপ্তানির প্রথম চালান নিয়ে চট্টগ্রাম বন্দরে প্রস্তুত রয়েছে বাংলার কাকলী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2014, 01:46 PM
Updated : 26 Dec 2014, 02:23 PM

শনিবার দুপুর ১২টায় বন্দরের চার নম্বর জেটি থেকে কলম্বো বন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে জাহাজটি।

বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ কাকলী প্রথম চালানে সাড়ে ১২ হাজার টন সেদ্ধ চাল বহন করবে।

সরকারিভাবে বাংলাদেশ থেকে প্রথম সেদ্ধ চাল রপ্তানি উপলক্ষে শনিবারের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, খাদ্য সচিব মুশফেকা ইকফাৎ ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সারওয়ার খান।

পরদিন রোববার বন্দরের জেটিতে আসবে সরকারি আরেক জাহাজ বাংলার কল্লোল। আরও সাড়ে ১২ হাজার টন চাল জাহাজীকরণ শেষে ৮ জানুয়ারি এটার বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

খাদ্য অধিদপ্তরের চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দিনাজপুর, বগুড়া, নওগাঁ, কুষ্টিয়া ও ময়মনসিংহ জেলা থেকে এসব চাল সংগ্রহ করা হয়েছে।

“চট্টগ্রামে সিএসডি গুদামে সংরক্ষণ ও যাচাই শেষে সরকার অনুমোদিত চটের বস্তায় এসব চাল ভর্তি করা হয়। এরপর ১৭ ডিসেম্বর থেকে বন্দরের জেটিতে চাল জাহাজীকরণ শুরু হয়।”

৩ ডিসেম্বর বাংলাদেশ ও শ্রীলংকা সরকারের মধ্যে চাল রপ্তানি বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুসারে ৪৫০ ডলার ২৫ হাজার মেট্রিক টন চাল রপ্তানি করা হবে।

বাংলাদেশ সরকার ৫০ হাজার টন চাল রপ্তানির অনুমোদন দিলেও প্রাথমিকভাবে ২৫ হাজার টন আমদানি করছে শ্রীলংকা।

খাদ্যমন্ত্রী এর আগে জানিয়েছিলেন, বর্তমান আর্ন্তজাতিক বাজারে প্রতি মেট্রিক টন চালের মূল্য ৪০০ থেকে ৪২০ ডলার। শ্রীলংকায় যে চাল রপ্তানি করা হবে তার উৎপাদন খরচ ৪৩৬ ডলার। এ হিসাবে প্রতি মেট্রিক টন চালে ১৪ ডলার করে লাভ থাকবে।

বাংলাদেশ প্রতি বছর স্বল্প পরিমাণে সুগন্ধি চাল রপ্তানি করলেও সরকারিভাবে বড় পরিসরে সেদ্ধ চাল রপ্তানি এই প্রথম। ফিলিপিন্সও সম্প্রতি বাংলাদেশ থেকে চাল ও আলু আমদানির আগ্রহের কথা জানিয়েছে।