কৃষি পুরস্কার দেয়া হচ্ছে মঙ্গলবার

কৃষি খাতের উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে ‘স্ট্যান্ডার্ড চার্টার্ড অ্যাগ্রো অ্যাওয়ার্ড’ বিজয়ীদের হাতে মঙ্গলবার পুরস্কার তুলে দেয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2014, 01:29 PM
Updated : 18 August 2014, 01:29 PM

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের যৌথ আয়োজনে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে এই অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী প্রধান অতিথি থাকবেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স বিটপী দাস চৌধুরী এবং বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের শরিফুল ইসলাম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

বিটপী দাস বলেন, “দেশের কৃষি খাতের উন্নয়নের নায়ক ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের অবদানের স্বীকৃতি দিতে এই পুরস্কার প্রদান করা হবে। কৃষি ক্ষেত্রে কঠোর পরিশ্রমের মাধ্যমে উৎকর্ষতায় ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক অর্জনগুলোর স্বীকৃতি দিতে আমাদের এই  প্রচেষ্টা।”

এর মাধ্যমে  দেশের হাজারো পরিশ্রমী কৃষি উদ্যোক্তা আরো  উন্নততর প্রযুক্তিনির্ভর হয়ে উঠতে উৎসাহিত হবে বলে প্রত্যাশা করেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট পাঁচটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হবে।

এগুলো হলো- বছরের সেরা কৃষক (পুরুষ), বছরের সেরা কৃষক (নারী), কৃষি খাতে নতুন উদ্ভাবন (প্রক্রিয়াকরণ, বিতরণ, সারের ব্যবহার ও প্রযুক্তি উদ্ভাবন এই সাব-ক্যাটাগরি বা উপ-শ্রেণিতে), বেস্ট অ্যাসোসিয়েটেড ইন্ডাস্ট্রি বা সেরা সহযোগী শিল্প এবং সেরা কৃষিপণ্য রপ্তানি।

শরিফুল ইসলাম বলেন, “অন্য অনেক পুরস্কারের মতো এটি কোনো এক রাতের পুরস্কার বিতরণের মধ্যেই সীমিত থাকবে না। বাংলাদেশের কৃষি খাতের উন্নয়নের লক্ষ্যকে সামনে রেখে দীর্ঘ মেয়াদে চলবে এই পুরস্কার প্রদান কর্মসূচি।

“এই পুরস্কারের কাঠামোকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম পর্যায়ে পুরস্কার দেয়া হবে পরবর্তী পর্যায়ে পুরস্কার বিজয়ীদের সাথে সম্পৃক্ততা রাখা হবে অর্থাৎ পুরস্কার প্রদানের পর কৃষিবিষয়ক জ্ঞান বৃদ্ধি ও উৎসাহ প্রদান করা হবে। কৃষি খাতের উপকার  হবে ও কৃষকেরা অধিক পরিমাণে ফসল উৎপাদন করতে পারবেন এমন ধরনের সম্ভাবনাময় ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করা হবে।

আন্তর্জাতিক পর্যায়ে কৃষি খাতে যেসব ঘটনা ঘটছে বা বৈশ্বিক কৃষি খাত যেভাবে ভালো করছে সেই সব তথ্য জানানো হবে কৃষকদের।”