বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ

বেনাপোল বন্দরে কার্গো শাখার ঘর উচ্ছেদের প্রতিবাদে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে শুল্ক বিভাগ ও বন্দর কর্তৃপক্ষ।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2014, 11:42 AM
Updated : 31 July 2014, 11:42 AM

বুধবার রাতে আন্তর্জাতিক চেকপোস্টের সৌন্দর্য নষ্ট হওয়ায় কথা বলে অস্থায়ীভাবে নির্মিত ওই ঘরটি তুলে দেয় বর্ডার গার্ড অফ বাংলাদেশ (বিজিবি)।

বেনাপোল শুল্কভবনের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল লতিফ বলেন, “বেনাপোল চেকপোস্ট বিজিবি বুধবার রাতে অস্থায়ীভাবে নির্মিত কার্গো শাখার ঘরটি উচ্ছেদ করেছে। এতে আমাদের কোনো বসার জায়গা না থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রাখা হয়েছে।”

এবিষয়ে যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মতিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে রাস্তার ওপর অস্থায়ীভাবে একটি কাঠের ঘর তৈরি করে বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষ কার্গো শাখার কার্যক্রম চালিয়ে আসছিল।

“এতে আন্তর্জাতিক চেকপোস্টের সৌন্দর্য নষ্ট হওয়ার বিষয়টি বারবার তাদেরকে বলা সত্ত্বেও এব্যাপারে কোনো ব্যবস্থা না নেয়ায় বাধ্য হয়েই আমরা তা সরিয়ে দিয়েছি।”

মতিউর দাবি করেন, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের নিজস্ব জায়গা ছেড়ে ঢাকা-কলকাতা প্রধান সড়কের ওপর কার্গো শাখার নামে ‘টংঘর’ তৈরি করা হয়েছিল। একারণে সবসময় রাস্তায় যানজট লেগে থাকতো।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলো বাংলাদেশে ঢোকার পর পণ্যের তালিকা, ট্রাক চালক ও সহকারীর নাম এন্ট্রি করা হয় কার্গো শাখায়। উচ্ছেদের কারণে আমাদের বসার জায়গা না থাকায় আমদানি-রপ্তানি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।”

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়াডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক জামাল হোসেন বলেন, “আমদানি-রপ্তানি চালুর জন্য আমরা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আজই (বৃহস্পতিবার) শুল্কভবনের কমিশনারের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি।”