এসএমজির দায় নেবে না প্রাইম ব্যাংক

প্রাইম ব্যাংকের মোবাইল ব্যাংকিংয়ের এজেন্ট নিয়োগের জন্য বিভিন্ন  ব্যক্তির কাছ থেকে টাকা আদায়কারী এসএমজি ইনফোকমের কোনো দায়িত্ব নেবে না ব্যাংকটি। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 05:24 PM
Updated : 16 April 2014, 05:24 PM

এজেন্ট নিয়োগের জামানত হিসেবে আদায় করা অর্থ ফেরত দেয়ার বিষয়ে ব্যাংকের কোনো দায়বদ্ধতা নেই বলে বুধবার এক সংবাদ সম্মেলনে মন্তব্য করেছেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু।

মোবাইল ব্যাংকিং সেবার কারিগরি সহায়তা নিতে ২০১০ সালে এসএমজি ইনফোকম (এসএমজি এমচেক) নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে প্রাইম ব্যাংক।

চুক্তির পর প্রতিষ্ঠানটি প্রাইম ব্যাংকের ‘ইজি ক্যাশ’ সেবার এজেন্ট নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেয়। এজেন্টসহ তিনটি ক্যাটাগরিতে নিয়োগের জন্য আগ্রহীদের কাছ থেকে ৫০ হাজার থেকে এক লাখ টাকা করে জামানত নেয় প্রতিষ্ঠানটি।

কিন্তু দুই বছরেও ‘ইজি ক্যাশ’ সেবা চালু না হওয়ায় জামানতের টাকা ফেরত পাওয়া নিয়ে সংশয়ে পড়েন এজেন্টরা। তাদের অভিযোগের ভিত্তিতে সম্প্রতি এ বিষয়ে জানতে চেয়ে প্রাইম ব্যাংককে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক।

বুধবার প্রাইম ব্যাংকের ১৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে রাজধানীর পূর্বাণী হোটেলে এক সংবাদ সম্মেলনে এহসান খসরু বলেন, “আমরা মোবাইল ব্যাংকিং সেবা দিতে এসএমজির সঙ্গে চুক্তি করেছি। কিন্তু এজেন্টদের কাছ থেকে জামানত নেয়া কিংবা জামানত ফেরতের বিষয় সবকিছুই এসএমজিকে দেখতে হবে। এ বিষয়ে আমাদের কোনো দায়বদ্ধতা নেই।”

এসএমজি এজেন্ট নিয়োগের সময় ব্যাংকের নাম ব্যবহার করেনি দাবি করে তিনি বলেন, “কোন ব্যক্তি যদি ওই প্রতিষ্ঠানকে জামানত দেয় সেটা আমাদের দেখার বিষয় নয়।”

“এটা দেখবে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু বাংলাদেশ ব্যাংক পুরো বিষয়টি না জেনেই আমাদের ওপর দায় চাপিয়েছে।”

কেন্দ্রীয় ব্যাংকের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস নীতিমালা অনুযায়ীই এসএমজির সঙ্গে চুক্তি হয়েছে বলে দাবি করেন তিনি।