পুঁজিবাজার ‘তুলতে’ ইসলামী ব্যাংকগুলোকে আনার চেষ্টা

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনতে ইসলামী ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2013, 12:16 PM
Updated : 7 Feb 2013, 08:51 PM

পুঁজিবাজার সমন্বয় কমিটির সভাপতি কাজী আকরাম বলেছেন, “আমরা পুঁজিবাজারে ইসলামী ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করছি। তারাও আমাদের আশ্বস্ত করেছেন।”

বৃহস্পতিবার বিকালে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক বৈঠক শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে একথা বলেন তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, “আমরা চেষ্টা করে যাচ্ছি। বাজারে লেনদেনও বাড়তে শুরু করেছে। আশা করছি, অল্প কিছু দিনের মধ্যেই একটা ভালো অবস্থানে যাবে বাজার।”

বৈঠকের বিষয়ে ডিএসইর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারে ইসলামী শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোকে আরো বেশি বিনিয়োগে আগ্রহী করতে ইসলামী শরিয়াহ্ ইনডেক্স গঠনের বিষয়ে আলোচনা করা হয়। এবিষয়ে ইসলামী ব্যাংকের শরিয়াহ্ বোর্ডের পরামর্শ গ্রহণ করা হবে।

পুঁজিবাজার স্বাভাবিক করার দাবিতে বৃহস্পতিবার ডিএসইর সামনে বিনিয়োগকারীদের বিক্ষোভ।

এছাড়াও শরিয়াহ্ ইনডেক্স চালুর বিষয়ে ডিএসই একটি কমিটি গঠন করবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংগঠনের নবনির্বাচিত কমিটির সৌজন্য সাক্ষাতে পুঁজিবাজার নিয়ে কথা হয়েছে বলে জানান এফবিসিসিআইয়ের সভাপতি।

২০১০ সালের ডিসেম্বর থেকে দেশের পুঁজিবাজারে ধ্বস নামা শুরুর পর বাজার স্থিতিশীলতার জন্য আইন সংস্কারসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়।

সবশেষ কাজী আকরামকে আহ্বায়ক করে সম্প্রতি গঠন করা হয়েছে পুঁজিবাজার সমন্বয় কমিটি।

এতে স্টক এক্সচেঞ্জ, তালিকাভুক্ত কোম্পানি, ব্যাংক, ইন্সুরেন্স, মিউচুয়াল ফান্ড, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, মার্চেন্ট ব্যাংক ও বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিরা রয়েছেন।