সুবিধাবঞ্চিত শিশুদের পাশে আইপিডিসি ও ‘টয়েজ আর ইওরস’

সাত শতাধিক সুবিধাবঞ্চিত শিশুর ভবিষ্যৎ পরিচর্যার দায়িত্ব নেওয়ার পাশাপাশি তাদের মেধা বিকাশের লক্ষ্যে তিনটি নতুন গ্রন্থাগার প্রতিষ্ঠা করেছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 02:21 PM
Updated : 27 July 2017, 02:21 PM

এর আগে শিশুদের আনন্দ-বিনোদনের খোরাক হিসেবে খেলনাও বিতরণ করেছে তারা।

আইপিডিসির উদ্যোগে তাদের সঙ্গ দিয়েছে এক্স-ক্যাডেট ফোরামের কমিউনিটিভিত্তিক সংগঠন ‘টয়েজ আর ইওরস’।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, “মজার মজার খেলনা বিতরণ সুবিধাবঞ্চিত শিশুদের মুখে কেবল হাসিই ফুটিয়ে তোলে না, বরং সুবিধাপ্রাপ্ত শিশুটি তার এই বয়সেই ভাগাভাগির মাহাত্মটা শিখতে পারে।

“এ বছর আমাদের এসব উদ্যোগ, খেলনা পেয়ে শিশুদের মুখে নিষ্পাপ অভিব্যক্তি প্রকাশেই শুধু সাহায্য করেনি, এর পাশাপাশি তিনটি নতুন গ্রন্থাগার গড়ে তুলতে সাহায্য করেছে, যা থেকে উপকৃত হয়েছে ৭০০ সুবিধাবঞ্চিত শিশু।”

দেশের বেসরকারি খাতের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ১৯৮১ সালে যাত্রা শুরু করে। শিল্প, বাণিজ্যিক খাতের পাশাপাশি  শিক্ষা খাতের উন্নয়নেও কাজ করছে প্রতিষ্ঠানটি।  প্রতিষ্ঠানটি তরুণ সমাজ, নারী এবং বঞ্চিত এলাকাগুলোর প্রতি গুরুত্ব দিয়েছে।

আগামী বছরগুলোতে নতুন পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড নতুন রোডম্যাপ প্রস্তুত করেছে। এসব পরিকল্পনার মধ্যে রয়েছে ‘প্রতিটি পরিবারের জন্য একটি বাড়ি’, ‘নারীর ক্ষমতায়ন’, ‘উদ্যোক্তা তৈরি’, ‘যান্ত্রিক মেগা সিটি পেরিয়ে’, ‘স্বাচ্ছন্দ্য আনুন নিজ ঘরে’।

ইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ‘জাগো উচ্ছ্বাসে’ নামে একটি নতুন থিম উন্মোচন করেছে, যা প্রতিষ্ঠানটির নতুন করে যাত্রার সম্পর্কে কথা বলে।