পণ্যের দাম সব-সময় স্বাভাবিক রাখতে ডিসিদের নির্দেশনা মন্ত্রীর

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সব সময় স্বাভাবিক রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 07:12 AM
Updated : 26 July 2017, 07:12 AM

ডিসি সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত কার্য-অধিবেশনে ডিসিরা এই নির্দেশনা পান।

অধিবেশন শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, “নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম সব সময় স্বাভাবিক রাখা, মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার বিষয়ে তাদের বলেছি।

“মুক্ত বাজার অর্থনীতি হলেও ভোক্তা অধিদপ্তর আছে, ভোক্তাদের স্বার্থ সংরক্ষণ করতে হবে। জেলায় জেলায় বাণিজ্য কেন্দ্র আছে সেখানে গিয়ে নতুন ট্রেড লাইসেন্স করে যেন ব্যবসা-বাণিজ্য করতে পারে।”

বর্তমান সরকারকে ‘জন বান্ধব ও ব্যবসা বান্ধব’ অভিহিত করে তোফায়েল বলেন, “ব্যবসায়ীরা যেন হয়বানির শিকার না হয়, তারা যাতে অধিতকর উৎসাহ নিয়ে রপ্তানি বৃদ্ধি করতে পারে এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ (ফাইল ছবি)

“সপ্তম পঞ্চম-বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী আমরা লক্ষ্য নির্ধারণ করেছি ২০২১ সালে রপ্তানি হবে ৬০ বিলিয়ন ডলার। এই লক্ষ্যে পৌঁছতে আমাদের পণ্যের বহুমুখী করার সিদ্ধান্ত আমরা গ্রহণ করেছি।”

তোফায়েল বলেন, “আমাদের একটা ঘোষণা আছে, এক জেলা এক পণ্য। ১৪টি পণ্য নির্ধারিত হয়েছে, সেই পণ্যগুলো যেন আমরা রপ্তানি করতে পারি সে ব্যাপারে ডিসিরা বাস্তব পদক্ষেপ নেবেন। ওইসব পণ্যকে আমরা ২০ শতাংশ নগদ সহায়তা দেব।

“আগামী দিনগুলোতে যাতে দেশের আইনশৃঙ্খলা থেকে শুরু করে সব কিছুই স্বাভাবিক থাকে সেজন্য জেলার প্রধান হিসেবে তারা সকলের সাথে মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন আমরা সেটা প্রত্যাশা করি।”

বাণিজ্যমন্ত্রী বলেন, “ডিসিরা নিষ্ঠা, সততা ও দক্ষতার সঙ্গে কাজ করবেন সেটাই আমাদের প্রত্যাশা। তারা যেসব প্রস্তাব করেছেন সেগুলো আমরা সমাধান করার চেষ্টা করব।”

দেশের অগ্রগতি ধরে রাখতে রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন মন্তব্য করে তোফায়েল বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা দেশের অর্থনিীতেকে এগিয়ে নিয়ে যায়।

বৈঠকে ডিসিরা কোনো সমস্যার কথা বলেননি জানিয়ে তোফায়েল বলেন, “দায়িত্ব পালন করতে গিয়েও কোনো সমস্যার কথা কোনো ডিসিই বলেননি। আমি বলেছি আপনারা মেধার ভিত্তিতে চাকরি পেয়েছেন, কারো দয়ায় আপনারা চাকরি পাননি, সুতরাং আপনারা নিষ্ঠার সাথে, সততার সাথে, দক্ষতার সাথে কাজ করবেন।

“মনে রাখবেন একজন জেলা প্রশাসক একটা জেলার প্রধান ব্যক্তি। সেই হিসেবে আপনি নিষ্ঠার সাথে, নিরপেক্ষভাবে আপনার কাজ করবেন এটিই আমাদের তরফ থেকে চাওয়া।”

নির্বাচন নিয়ে ডিসিদের সঙ্গে কোনো কথা হয়নি বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সব জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এই কার্যঅধিবেশনে অংশ নেন।