লাখ টাকা ছাড়ে মিলছে গাড়ি

রাজধানীতে শুরু হওয়া দ্বাদশ ঢাকা মটর শোতে জনপ্রিয় বিভিন্ন ব্র্যান্ডের গাড়িতে ৫০ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ছাড় চলছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 05:43 PM
Updated : 23 March 2017, 06:04 PM

বৃহস্পতিবার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শুরু হয়েছে অটোমোটিভ, গাড়ি, মটর সাইকেলসহ সংশ্লিষ্ট যন্ত্রাংশ শিল্পের তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী, যা চলবে শনিবার পর্যন্ত।

এই প্রদর্শনীতে জাপান, কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ইতালি, ভিয়েতনাম, সৌদি আরব, ভারত ও বাংলাদেশের মোট ১৮০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। ৩৬০টি স্টলে গাড়ি, মটর সাইকেল, বাস, ট্রাক, বাণিজ্যিক পরিবহন, লুব্রিকেন্টসহ অটো যন্ত্রাংশের বিশাল সমাহার প্রদর্শিত হচ্ছে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে প্রদর্শনী।

প্রথম দিনে প্রদর্শনী ঘুরে বিভিন্ন জনপ্রিয় ব্র্যান্ডের গাড়িতে মূল্য ছাড় দেওয়ার কথা জানা যায়।

“আমরা মেলায় হোন্ডা ব্র্যান্ডের বিভিন্ন মডেলের গাড়িতে দুই লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ছাড়ে দিচ্ছি,” বলেন হোন্ডার সেলস বিভাগের সহকারী ব্যবস্থাপক সাব্বির সুলতান।

প্রদর্শনীতে সিভিক ওয়ান পয়েন্ট ফাইভ টার্বো মডেল বাজারে এনেছে হোন্ডা, দাম ৪২ লাখ হলেও দুই লাখ ছাড়ে পাবেন ক্রেতারা।

নিটল টাটা মোটরসের নির্বাহী কর্মকর্তা কেএসএম সুফিউল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে  বলেন, “আমরা মেলা উপলক্ষে তিনটি নতুন মডেল এনেছি, মেলা চলাকালীন বুকিং দিলে ছাড় পাবেন ক্রেতারা।”

টাটা ইন্ডিগো ইসিএস এলএক্স ও ন্যানো জেনএক্স মডেলে যথাক্রমে তিন লাখ টাকা ও পঞ্চাশ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে।

মিতসুবিশি গাড়ির পরিবেশক র‍্যানকন অটোসের প্রতিনিধি আমির-উর-রাশিদ বলেন, “এই প্রদর্শনী গাড়ি প্রস্তুতকারক ও পরিবেশকদের কমন প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে, আমরা মেলায় চারটি নতুন মডেল নিয়ে এসেছি। মেলায় বুকিং দিলে এক থেকে দেড় লাখ টাকা ছাড় দেওয়া হবে।”

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

বাংলাদেশে ‘পরিকল্পনাহীন’ শিল্পায়নের সমালোচনা করে তিনি বলেন, “চারদিক থেকে আমরা আষ্টেপৃষ্ঠে শিল্পায়নে আটকে আছি।

“কিন্তু এই শিল্পায়নটি আমরা যথাযোগ্য বিবেচনা করে, পরিকল্পনা করে হয়নি, সুপরিকল্পিত ও সুসমন্বিত যে উন্নয়ন হবার কথা ছিল তা হয়নি।”

ঢাকার চারদিকে অপরিকল্পিত শিল্প-কারখানা নিয়ে তিনি বলেন, “ঢাকা-ময়মনসিংহ সড়কে শুধু শিল্প ও কল-কারখানা, জ্যামের কারণে গাজীপুর কোণাবাড়ি লিংক রোডে যাওয়া যায় না, কাঁচপুর ব্রিজেও একই অবস্থা।

“কিছু জায়গায় এমন কতগুলো শিল্প-কারখানা গড়ে ঊঠেছে যা জনজীবনের জন্য ভয়াবহ, যেমন কেমিকাল ইন্ডাস্ট্রিজ, হাজারীবাগের লেদার ইন্ডাস্ট্রিজ। এসব সমস্যা ছাড়াও রয়েছে ভূমি স্বল্পতা।”

যত্রতত্র শিল্প-কারখানা না গড়ে প্রতিষ্ঠানগুলোকে সরকার পরিকল্পিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে নিয়ে যাওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ মটর সাইকেল এ্যাসেমব্লার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, র‌্যানকন মটরবাইকস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সর্দার মোহাম্মদ খালেদ বিন হাসান ও বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিসা আলী উপস্থিত ছিলেন।