হজ ফ্লাইট শুরু ১৬ অগাস্ট

চলতি বছর হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ থেকে প্রথম উড়োজাহাজটি উড়বে আগামী ১৬ অগাস্ট; হজ ফ্লাইট চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 10:45 AM
Updated : 16 April 2015, 10:45 AM

আর আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ফিরতি ফ্লাইট শুরু হয়ে তা ২৮ অক্টোবর পর্যন্ত চলবে বলে জানিয়েছেন বিমানমন্ত্রী রাশেদ খান মেনন।

বৃহস্পতিবার সচিবালয়ে হজ নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

বাংলাদেশ থেকে এবার এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন সৌদি আরবে যাবেন।

সৌদি সরকারের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার আগে থেকেই হজের টাকা জমা নেওয়া হয়। গত ৮ ডিসেম্বর হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা।

মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, হজে যেতে সরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৬৯০ টাকা ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ হাজার ৩৩১ টাকা দিয়ে নিবন্ধন করতে হয়েছে।

সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ করতে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা খরচ ধরা হয়েছে এবার। আর সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে খরচ পড়ছে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) হজ হওয়ার কথা রয়েছে।

মেনন জানান, বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স ৫০ শতাংশ করে হজযাত্রী পরিবহন করবে। সবাইকেই আসা-যাওয়ার টিকেট একসঙ্গে কাটতে হবে।

“টিকেট নিয়ে যেন কোনো ঝামেলা না হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।”

মন্ত্রী বলেন, হজযাত্রীরা দুটি চেক ইন লাগেজে ৩২ কেজি এবং হাতে ৭ কেজি বহন করতে পারবেন, একটি চেক ইন লাগেজে সর্বোচ্চ ২৩ কেজি বহন করা যাবে।

জমজম কুয়ার পানি আগেই ঢাকা বিমান বন্দরে নিয়ে আসা হবে জানিয়ে মেনন বলেন, বিমানকর্মী ছাড়াও স্কাউট সদস্য এবং স্বেচ্ছাসেবীদের মাধ্যমে হাজিদের মধ্যে এই পানি বিতরণ করা হবে।

ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান, বিমান সচিব খোরশেদ আলম চৌধুরী, সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল সানাউল হক, সৌদি এয়ারলাইন্সের নির্বাহী মীর ওমর খাইয়াম, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (সেলস) মোহাম্মদ শাহনেওয়াজ সভায় উপস্থিত ছিলেন।