পশ্চিমাদের পাশে পেতে অভিজিৎকে হত্যা: খোকা

মুক্তমনা লেখক অভিজিৎ রায়কে ‘ইসলামবিদ্বেষী’ আখ্যা দিয়ে বিএনপি নেতা সাদেক হোসেন খোকা বলেছেন, পশ্চিমাদের সমর্থন টানতে তাকে হত্যা করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 04:52 AM
Updated : 3 March 2015, 04:52 AM

এজন্য বাংলাদেশ সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছেন তিনি, যদিও জঙ্গিরাই এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে মনে করছে অভিজিতের পরিবার।

গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান খোকা স্থানীয় সময় রোববার রাতে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে যুক্তরাষ্ট্র যুবদলের সমাবেশে বক্তব্য দেন।

গত প্রায় দুই মাস ধরে চলা বিএনপি-জামায়াত জোটের অবরোধের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “বর্তমান আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যেই সরকারই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। অভিজিতকে হত্যার উদ্দেশ্য হচ্ছে- পশ্চিমাদের বুঝানো যে বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান ঘটেছে। সেই কারণেই সংখ্যালঘু এবং ‘ইসলামবিদ্বেষী’ অভিজিতকে টার্গেট করা হয়।”

এই হত্যাকাণ্ডের সঙ্গে যার সংশ্লিষ্টতার অভিযোগ তুলেছেন বিএনপি নেতা খোকা সেই স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম অভিজিৎ হত্যার পর বলেছিলেন, মাহমুদুর রহমান মান্নার সঙ্গে খোকার ফোনালাপে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলার যে কথা শোনা যায় তার প্রথম শিকার অভিজিৎ।

বিএনপি নেতা খোকা এবং অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোনে কথা বলার দুটি অডিও ক্লিপ গত মাসের শেষ দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে আসে।

এতে মান্নাকে চলমান পরিস্থিতিতে সেনা হস্তক্ষেপের উদ্যোগে আগ্রহ প্রকাশ করতে শোনা যায়। পাশাপাশি বিএনপি জোটের আন্দোলন জোরদারে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলার কথাও বলতে শোনা যায় তাকে।

ওই টেলিফোন কথোপকথন নিয়ে খবর প্রকাশের পর বিভিন্ন মহল থেকে তীব্র প্রতিক্রিয়ার পর নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্নাকে গ্রেপ্তার করা হয়। সেনা বিদ্রোহে উস্কানি দেওয়ার অভিযোগে মামলা হয়েছে তার বিরুদ্ধে।

অভিজিৎ হত্যাকাণ্ডের জন্য পাল্টা নাসিমের দিকে অভিযোগ তুলে খোকা বলেন, “অভিজিৎ রায়কে হত্যা করা হয়েছে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. নাসিমের নির্দেশে। নাসিম যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তখন তিনি চিহ্নিত সন্ত্রাসী এবং সর্বহারাদের সাথে আপোস করে তাদের জেলখানা থেকে ছেড়ে দিয়েছিলেন। তখন থেকে তাদের সাথেই মোহাম্মদ নাসিমের সখ্য এবং রাজনৈতিক হাতিয়ার হিসেবে যোগাযোগ ছিল।”

যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদের সভাপতিত্বে সমাবেশে বিএনপি ও যুবদলের বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।

প্রবাসী নেতাকর্মীদের প্রতি বাংলাদেশ সরকারের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে সাদেক হোসেন খোকা বলেন, “গোটা বাংলাদেশ আজ অবরুদ্ধ। এ অবস্থায় প্রবাস থেকে আন্তর্জাতিক জনমত গড়তে সকলকে একযোগে কাজ করতে হবে।”