নিজের নতুন চার বই নিয়ে অর্থমন্ত্রী

রাজধানীতে জাতীয় জাদুঘরে একযোগে অনুষ্ঠিত হয়ে গেল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের চারটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 03:37 PM
Updated : 31 Jan 2015, 04:09 PM

শনিবার সন্ধ্যায় কবি সুফিয়া কামাল মিলনায়তনে অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্ব মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নূহ-উল আলম লেলিনও আলোচনায় অংশ নেন।

সময় প্রকাশনা থেকে বের হওয়া এই চার বইয়ের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু ও বাংলাদেশ, বসবাসের উপযুক্ত বাংলাদেশ চাই, বাংলাদেশের অভ্যুদয় এবং স্মৃতির মণিকোঠায়।

নিজের গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে হাস্যোজ্জ্বল আবুল মাল আবদুল মুহিতও তার অনুভূতি প্রকাশ করেন ।স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ বইয়ের উপর আলোচনায় অংশ নিয়ে অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, বঙ্গবন্ধু শুধু রাজনৈতিক নেতাই নয়, তিনি দেড় হাজার বছরের বাঙালির আদর্শিক চেতনা ধারণ করেছিলেন।

বইটিতে লেখক বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরেছেন।

“একইসঙ্গে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর সঙ্গে লেখকের নিজের ঘনিষ্ঠতার কথা। আছে মুক্তিযুদ্ধে বিশ্বজনমত ও প্রবাসীদের ভূমিকার কথা,” বলেন হারুন-অর-রশিদ।

অধ্যাপক নজরুল ইসলাম ‘বসবাসের উপযুক্ত বাংলাদেশ চাই’ বইটি সম্পর্কে বলেন, বিভিন্ন পত্রিকায় প্রকাশিত লেখকের ১২টি সাক্ষাৎকার স্থান পেয়েছে এখানে। এসবের মধ্যে তিনি দেশের নানা অসঙ্গতি এবং তা থেকে উত্তরণের বিষয় উল্লেখ করেছেন।

তিনি জানান, বইটিতে অর্থমন্ত্রী ছাত্ররাজনীতির লেজুরবৃত্তি এবং ক্ষমতা বিকেন্দ্রীকরণের উপকারিতা গুরুত্বের সঙ্গে তুলে ধরেছেন।

বাংলাদেশের অভ্যুদয় শীর্ষক বইয়ের আলোচনায় অংশ নিয়ে নূহ-উল আলম লেনিন বলেন, এই বইটিতে মোট ১৩টি প্রবন্ধ আছে। এর ৮টিতে লেখক বাংলাদেশের অভ্যুদয়ের কথা বলেছেন। বাকি ৫টি প্রবন্ধে তিনি দেশের নানা সমস্যা এবং তা কাটিয়ে ওঠার অভিমত ব্যক্ত করেছেন।

স্মৃতির মণিকোঠায় বইয়ের উপর আলোচনা করেন সৈয়দ মনজুরুল ইসলাম।

তিনি বলেন, “এই বেইটিতে লেখক তার দেখা আদর্শবান মানুষের কথা বলেছেন। তাদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। যে মানুষগুলো হারিয়ে গেছে তাদের পুনরুজ্জীবনই এ বইয়ের উদ্দেশ্য।

চারটি বইয়ের ওপরই সংক্ষিপ্ত আলোচনা করেন সাবেক কূটনীতিক মহিউদ্দিন আহমদ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সময় প্রকাশনের স্বত্বাধিকারী ফরিদ আহমেদ।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি আবুল মাল আবদুল মুহিত নিয়মিত লেখালেখিও করে যাচ্ছেন। এরআগে লেখকের আরও ২৩টি বই প্রকাশিত হয়েছে।

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসনে ভূইঞা, অর্থ সচিব মাহবুব আহমদ, ইআরডি সচিব মেজবাহ উদ্দিন আহমদ,

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানসহ দেশের বিশিষ্ট লেখক-কবি, সাহিত্যিকও বিশিষ্টজনেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।