ফ্ল্যাট ছাড়তে সময় বেঁধে দিল সংসদীয় কমিটি

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানসহ নবম সংসদের অন্তত পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও এক ডজন সংসদ সদস্যকে ভাড়া পরিশোধ করে সরকারি ফ্ল্যাট ছেড়ে দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 01:56 PM
Updated : 18 Dec 2014, 01:56 PM

বৃহস্পতিবার  দশম জাতীয় সংসদের ‘সংসদ কমিটি’র বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠকে মানিক মিয়া অ্যাভিনিউ ও নাখালপাড়াস্থ সংসদ সদস্য ভবনের ওই ফ্ল্যাটগুলো ছাড়তে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি ও প্রধান হুইপ আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, “বারবার চিঠি দিয়ে তাগিদ দেওয়ার পরও নবম সংসদের কিছু মন্ত্রী ও সংসদ সদস্য এখনও ফ্ল্যাটের দখলভার ছাড়েননি। তাদেরকে ভাড়া পরিশোধ করে ফ্ল্যাট খালি করার সুপারিশ করেছি আমরা।”

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নবম জাতীয় সংসদের মেয়াদকালে যে সকল মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের নামে মানিক মিয়া অ্যাভিনিউ ও নাখালপাড়াস্থ সংসদ সদস্য ভবনের ফ্ল্যাট বরাদ্দ ছিল। মেয়াদকাল শেষ হওয়ায় আগের বরাদ্দ বাতিল হয়ে গেছে।

কিন্তু সে সব ফ্ল্যাটে অবস্থানরত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদেরকে ফ্ল্যাটের ভাড়া পরিশোধ করে ১৫ জানুয়ারির মধ্যে ফ্ল্যাট খালি করে দেওয়ার সুপারিশ করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির একজন সদস্য সাংবাদিকদের জানান, শাজাহান খান, শামসুর রহমান শরীফ, ছায়েদুল হকসহ অন্তত পাঁচ জন মন্ত্রী ও ১০ জন সংসদ সদস্য এখনো আগের বরাদ্দ করা ফ্ল্যাট ছাড়েননি।

বৈঠকে সংসদ কমিটির সদস্য বিরোধী দলের প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী, নবম সংসদের প্রধান হুইপ মো. আব্দুস শহীদ, নূর-ই-আলম চৌধুরী, সাগুফতা ইয়াসমিন, পঞ্চানন বিশ্বাস, ফজলে হোসেন বাদশা ও মাহাবুব আরা বেগম গিনি অংশ নেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে মানিক মিয়া অ্যাভিনিউ ও নাখালপাড়াস্থ সংসদ সদস্য ভবনের নিরাপত্তা নিয়ে আলোচনা হয় এবং সদস্যদের নিরাপত্তার স্বার্থে তাদের সঙ্গে অবস্থানরত গৃহকর্মচারী এবং গাড়ীর ড্রাইভারদের জন্য পরিচয়পত্রের ব্যবস্থা করার সুপারিশ করা হয়।

সংসদ সদস্যদের কাছে আগত অতিথিরা যাতে সরাসরি সদস্যদের বাসায় ঢুকতে না পারেন, সেজন্য ইন্টারকমে সংশ্লিষ্ট সদস্য ও পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করে পরিচিতি নিশ্চিত হয়ে বাসায় ঢোকার অনুমতি দেওয়ার সুপারিশ করেছে কমিটি।

এছাড়া সদস্য ভবনে অবস্থানরত সদস্যদের নিরাপত্তার স্বার্থে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি পুলিশ ও আনসার সদস্য বাড়াতেও সুপারিশ করা হয় বৈঠকে।