ভারতে ছাপানো প্রাথমিকের বই আসা শুরু

ভারতে ছাপানো প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে বিতরণের পাঠ্যবই বেনাপোল স্থলবন্দর দিয়ে আসতে শুরু করেছে।

আসাদুজ্জামান আসাদ, বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 12:37 PM
Updated : 19 Nov 2014, 12:37 PM

বেনাপোল চেক পোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল লতিফ এ কথা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোম ও মঙ্গলবার ৩৪ লাখ বইয়ের দুটি চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে। মঙ্গলবার থেকে ছাড় করানোর কাজ চলছে। বুধবার পর্যন্ত ২০ লাখ বই বন্দর ছেড়েছে।

বই আসার পর এখানে পরিদর্শনে এসেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব নুজহাত ইয়াসমিন।

নুজহাত ইয়াসমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রাথমিকের ১২ কোটি বই ছাপানোর দায়িত্ব ৯৫টি প্যাকেজে ২১টি মুদ্রনকারী প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে।

এরমধ্যে ভারতের কলকাতার ‘কৃষ্ণা ট্রেডার্স’ নামের একটি প্রতিষ্ঠান ৯০ লাখ বই ছাপার কাজ পেয়েছে। ৩৪ লাখ বইয়ের দুটি চালান বেনাপোল এসেছে।

টেন্ডার পাওয়া সব প্রতিষ্ঠানের বই ছাপানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। নির্দিষ্ট সময়ের আগেই বই ছেলেমেয়েদের হাতে পৌঁছে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নুজহাত ইয়াসমিন জানান, প্রাথমিক বিদ্যালয়ে ২০১৫ শিক্ষাবর্ষে বাংলা ও ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ১২ কোটি পাঠ্যবই ছাপানো হচ্ছে। এরমধ্যে ৫০ শতাংশ বিভিন্ন উপজেলায় পাঠানো হয়েছে।

প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, কারিগরি ও দাখিল স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই সরবরাহ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে পাঠ্যবই উৎসবের উদ্বোধন করবেন বলেও তিনি জানান।

বই পরিবহনের দায়িত্ব পাওয়া বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক আজিম উদ্দিন গাজী জানান, ভারত থেকে আনা বইগুলোর মধ্যে ২০ লাখ মঙ্গল ও বুধবার গন্তব্যে পৌঁছে দেওয়া হয়েছে। আরও ১৪ লাখ পাঠানো হবে বৃহস্পতিবার।