আল জাজিরার বিরুদ্ধে বিক্ষোভ ঢাকায়

আল জাজিরা টিভির বিরুদ্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতির অভিযোগ তুলে তার প্রতিবাদ জানিয়ে ঢাকায় সমাবেশ করেছে একদল অনলাইন অ্যাক্টিভিস্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2014, 01:47 PM
Updated : 8 Nov 2014, 02:03 PM

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেলটিকে ‘হলুদ সাংবাদিকতা বর্জন’ এবং ‘যুদ্ধাপরাধীদের বাঁচানোর পাঁয়তারা’ বন্ধের আহ্বানও জানানো হয় শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনের এই সমাবেশ থেকে।

সমাবেশে গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক মাহমুদুল হক মুন্সীর সঙ্গে অনলাইন অ্যাক্টিভিস্ট ছাড়াও কয়েকটি ছাত্র সংগঠনের নেতাও বক্তব্য দেন।

সম্প্রতি আল জাজিরার একটি প্রতিবেদনে একাত্তরে মুক্তিযুদ্ধে নিহতদের সংখ্যা তিন থেকে পাঁচ লাখ উল্লেখ করা হয়, যার প্রতিবাদে বিকালে এই সমাবেশের আগে মানববন্ধনও হয়।

সমাবেশে অংশ নেওয়াদের হাতে যেসব প্ল্যাকার্ড ছিল, তাতে লেখা ছিল- ‘হলুদ সাংবাদিকতা বন্ধ কর’, ’৩০ লক্ষ শহীদ হয়েছিল, ৩ থেকে ৫ লক্ষ নয়’, ‘আল-জাজিরা আমাদের ইতিহাস বিকৃত করো না’, ‘যুদ্ধাপরাধীদের বাঁচানোর পায়তারা বন্ধ কর’।

মাহমুদুল হক মুন্সী বলেন, “জার্মানিতে এখনও যারা নাৎসী পার্টির নাম উচ্চারণ করে, তার ১৪ বছরের কারাদণ্ড হয়। আমাদের দেশেও এ ধরনের আইন করা উচিত, যারা ইতিহাস বিকৃত করবে তাদের ১৪ বছরের জেল হবে।”

বাকী বিল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত এই সমাবেশে বক্তব্য রাখেন ব্লগার আরিফ জেবতিক, ত্রিশিয়া, আতিকুর রহমান, মুক্তিযোদ্ধা সাইফুল হক রঞ্জু, বাংলাদেশ ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক তানভির রুসমত, প্রাণের ৭১ সংগঠনের যুগ্ম আহ্বায়ক সাইফুল আলম প্রমুখ।