‘তুই জানোয়ার’

নারী নির্যাতনকারীদেরকে ‘জানোয়ার’ আখ্যায়িত করে সামাজিকভাবে তাদের প্রতিহত করার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 09:23 AM
Updated : 29 Oct 2014, 05:08 PM

মঙ্গলবার রাজধানীতে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন এইডের এক অনুষ্ঠানে তিনি বলেন, “নারী নির্যাতনকারীরা সমাজের সাপ; বিষধর সাপের কামড়ে লজ্জা পাওয়ার কিছু নেই। তাদের সম্মিলিতভাবে প্রতিরোধ করতে হবে।”

ইনু বলেন, নারী নির্যাতনকারীর বিরুদ্ধে স্লোগান হওয়া উচিত ‘তুই জানোয়ার, তুই জানোয়ার, তুই জানোয়ার নিপাত যা’।

দুপুরে রাজধানীর গুলশানের স্পেকট্রা কনভেনশনে ‘নিরাপদ নগরী, নির্ভয়া নারী’ শীর্ষক প্রচারণা কর্মসূচির উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

যুক্তরাজ্যের সহায়তায় দেশের বিভিন্ন জেলায় এই কর্মসূচি শুরু করেছে অ্যাকশন এইড।

অ্যাকশন এইডের সমীক্ষা অনুযায়ী, বাংলাদেশে শতকরা ৪৮ ভাগ নারী গণপরিবহনে নিজেদের নিরাপদ মনে করেন না। আর ৮১ ভাগ নির্যাতনের শিকার হয়েও অভিযোগ করেন না।

নির্যাতনকারীদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তাদের প্রতিহত করতে হবে। ধ্বংস করতে হবে।”

পাশাপাশি বিভিন্ন বিপণিবিতানে নিজ উদ্যোগে টহলের ব্যবস্থা করার পথও বাতলে দেন তিনি।

তিনি বলেন, প্রয়োজনে নিজেদের উদ্যোগে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে টহলের ব্যবস্থা করতে হবে। সেখানে কাউকে উত্ত্যক্ত করতে দেখলেই ধরতে হবে। ঘটনাস্থলেই ব্যবস্থা নিতে হবে। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য সরকারের সহকারী মন্ত্রী লিন ফেদারস্টোন।

‘রাষ্ট্রীয় উদ্যোগ ছাড়া বন্ধ হবে না’

সামাজিক সংগঠনগুলোর প্রচেষ্টা চালালেও সরকার উদ্যোগ না নিলে নির্যাতন ও হয়রানির হাত থেকে নারীদের রক্ষা করা সম্ভব হবে না বলে মনে করেন বাংলাদেশের প্রথম নারী মেয়র সেলিনা হায়াৎ আইভী।

অনুষ্ঠানে নারায়ণগঞ্জের মেয়র আইভী বলেন, “বহুদিন ধরে প্রশাসনের বিভিন্ন কাজের সঙ্গে জড়িত আছি। এধরনের জরিপ আরো হতে দেখেছি কিন্তু প্রয়োগ দেখিনি।

 

“সামাজিক সংগঠনগুলো শত চেষ্টা করলেও বাংলাদেশের প্রেক্ষাপটে (নারীর প্রতি যৌন নির্যাতন) বন্ধ করা সম্ভব নয়। সরকার যদি মনে করে এটা রোধ করবে, তাহলেই কেবল আইনের মাধ্যমে তা সম্ভব।”

“অন্যথায় এভাবে মিছিল করলে, প্লাকার্ড নিয়ে রাস্তায় দাঁড়ালে নারীর বিরুদ্ধে যৌন হয়রানি বন্ধ হবে না।”

নারী নির্যাতন রোধে স্থানীয় সরকারের অপ্রতুল ক্ষমতার কথাও উল্লেখ করেন মেয়র আইভী।

“নিপীড়নকারীদের আইনের হাতে তুলে দিলেও রাজনৈতিক ছত্রছায়ায় তারা পার পেয়ে যাচ্ছে। সৈনিক লীগ, প্রজন্ম লীগ, অমুক লীগ, তমুক লীগের পরিচয় দিয়ে অপরাধীরা ছাড়া পেয়ে যায়।”

“আমরা একের পর এক অপরাধ করে যাব, আর রাজনৈতিক ছত্রছায়ায় পার পেয়ে যাব এটা হতে পারে না।”