রাবিতে ভর্তি পরীক্ষায় কঠোর নিরাপত্তা

ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থানের মধ্য দিয়ে চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

রাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 09:54 AM
Updated : 19 Oct 2014, 12:08 PM

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান জানান, রোববার সকাল ৯টার দিকে ‘এইচ’ ইউনিটের বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষার মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।  

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবারই প্রথমবারের মতো এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও অসদুপায় অবলম্বনকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণে ভ্রাম্যমাণ আদালত কাজ করছে।

জালিয়াতি ঠেকাতে পরীক্ষার কক্ষে মোবাইল ফোন, মেমোরিযুক্ত ঘড়ি, ক্যালকুলেটর, হেডফোনের মতো যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

পরীক্ষার কক্ষে শিক্ষার্থীরা কাপড় বা অন্য কোনোভাবে কান ঢেকে রাখতে পারবে না বলেও জানান তিনি।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পুরো ক্যাম্পাসে ছয় স্তরবিশিষ্ট নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। পুলিশ র‌্যাবের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা নিরপত্তার দায়িত্ব পালন করছেন।

উপ-উপাচার্য আরো জানান, রোববার পর্যায়ক্রমে বিকাল ৪টা পর্যন্ত ‘এইচ’ ইউনিটের জোড় ও বিজোড় এবং ‘সি’ ইউনিটের জোড় ও বিজোড় রোল নম্বরধারীদের পরীক্ষা হবে। 

মোট আটটি ইউনিটের অধীনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ হবে আগামী ২৫ অক্টোবর।

আটটি অনুষদের ৫০টি বিভাগে বিভিন্ন কোটাসহ মোট ৪২৭৮টি আসনের বিপরীতে এক লাখ ৬৬ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়ার কথা। সে হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়ছে ৩৯ জন শিক্ষার্থী।