১৮ দিনের সফরে যাচ্ছেন স্পিকার

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) অধিবেশনসহ কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে তিনটি দেশে ১৮ দিনের সফরে যাচ্ছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 11:27 AM
Updated : 2 Oct 2014, 11:27 AM

স্পিকারের একান্ত সচিব মো. কামাল বিল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শুক্রবার ভোরে টার্কিশ এয়ারলাইন্সের একটি বিমানে ক্যামেরুনের উদ্দেশে যাত্রা করবেন শিরীন শারমিন।

ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে সিপিএ’র ৬০তম সম্মেলন।

আগামী ৯ অক্টোবর সিপিএ’র ৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে চেয়ারপারসন পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন শিরীন শারমিন।

৩ বছর মেয়াদি এই পদে বাংলাদেশের স্পিকারের একমাত্র প্রতিদ্বন্দ্বী ক্যারিবীয় অঞ্চলের কেইম্যান আইল্যান্ডসের স্পিকার জুলিয়ানা ও’কনর।

কমনওয়েলথভুক্ত দেশগুলোর গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় সেসব দেশের সংসদ সদস্য এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে থাকে সিপিএ।

সিপিএ’র বর্তমান চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন যুক্তরাজ্য সংসদের নিম্নকক্ষ ‘হাউজ অব কমন্সের’ সদস্য স্যার অ্যালান হ্যাসেলহার্টস।

১৯৮৪-৮৭ মেয়াদে ভারতের এমপি বাল রাম ঝাকার এবং ২০০৫-২০০৮ মেয়াদে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধায়ক হাশিম আব্দুল হালিম সিপিএ’র চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছিলেন।

স্পিকারের একান্ত সচিব কামাল বিল্লাহ বলেন, “সিপিএ’র কনফারেন্স শেষ হওয়ার পর স্পিকার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় আইপিইউ’র ১৩১তম সাধারণ অধিবেশনে যোগ দেবেন।”

তার আগে ১১ সেপ্টেম্বর আইপিইউ’র ‘গ্লোবাল কনফারেন্স অফ ইয়াং এমপিস’ কনফারেন্সে অংশ নেবেন শিরীন শারমিন।

আইপিইউ’র সাধারণ অধিবেশনেও প্রেসিডেন্ট পদে নির্বাচন হবে। এই পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

১৬ অক্টোবর জেনেভা থেকে ভারতে যাবেন শিরীন শারমিন। কামাল বিল্লাহ জানান, দিল্লিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়ন বিষয়ক একটি সেমিনারে যোগ দেবেন স্পিকার।

২০ অক্টোবর ভারতের ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন তিনি।

২১ অক্টোবর স্পিকারের দেশে ফেরার কথা রয়েছে বলে জানান একান্ত সচিব কামাল বিল্লাহ।