সচিব শওকত ও পরিবারের হিসাব তদন্ত হচ্ছে

দুর্নীতির মামলায় তদন্তাধীন সচিব খোন্দকার শওকত হোসেন ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাবের তথ্য চেয়ে ব্যাংকগুলোতে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 03:21 PM
Updated : 16 Sept 2014, 08:40 PM

প্লট বরাদ্দে অনিয়মের অভিযোগের মুখে থাকা সাবেক গণপূর্ত সচিব শওকত বর্তমানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব।

বাংলাদেশ ব্যাংকের বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে মঙ্গলবার দেশের ব্যাংকগুলোতে চিঠি পাঠিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, তার স্ত্রী প্রফেসর আয়েশা বেগম, মেয়ে শাবিন আশফারাহ খোন্দকার, ছেলে খোন্দকার হোসেন গাণজিল আরশ, মা জাকিয়া আমজাদ, ভাই খোন্দকার আরশাদ হোসেন ও খোন্দকার আশরাফ হোসেন এবং শ্যালক হাফিজ লুৎফুল কবিরের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়।

চিঠিতে বলা হয়, “এসব ব্যক্তির নামে বা তাদের স্বার্থ সংশ্লিস্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে বর্তমানে বা পূর্বে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে হিসাব খোলার ফরম, কেওয়াইসি, টিপি’র শুরু থেকে হালনাগাদ লেনদেনের বিবরণী আগামী ৭ কর্মদিবসের মধ্যে পাঠাতে হবে।”

চিঠিতে লুৎফুল কবির ছাড়া বাকি সবার বর্তমান ঠিকানা ৮৬ ইন্দিরা রোড, ঢাকা ও ৯ মিন্টু রোড রমনা এবং স্থায়ী ঠিকানা গ্রাম কদিম ধল্লা, ডাকঘর বাণিয়ারা, থানা মির্জাপুর, জেলা টাঙ্গাইল উল্লেখ করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশন এই সচিবের বিরুদ্ধে মতিঝিল থানায় তিনটি মামলা করেছে।

১৯৮২ সালের বিসিএস ক্যাডার খোন্দকার শওকত হোসেন বিগত মহাজোট সরকারের আমলে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

ওই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান।

দশম সংসদ নির্বাচনের হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী অস্বাভাবিক সম্পদ বাড়ার অভিযোগে যে কয়েকজন মন্ত্রী-সাংসদের বিরুদ্ধে দুদক অনুসন্ধান করছে, তাদের মধ্যে মান্নানও রয়েছেন।