যমুনায় নৌকাডুবি: আরো এক লাশ উদ্ধার

সিরাজগঞ্জের যমুনা নদীতে নৌকাডুবির ঘটনায় আরো এক নারীর লাশ উদ্ধার করা হয়েছে। তবে দুর্ঘটনার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও ডুবে যাওয়া নৌকাটি তুলতে পারেননি উদ্ধারকর্মীরা।  

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2014, 10:36 AM
Updated : 1 August 2014, 01:23 PM

চৌহালী উপজেলা সদরের মিটুয়ানী বাজার ঘাট থেকে সলিমাবাদের যাওয়ার পথে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে নদীর একটি ক্ষতিগ্রস্ত সেতুর সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় নৌকাটি।

বৃহস্পতিবার সন্ধ্যায় উদ্ধার অভিযান স্থগিত করার পর শুক্রবার সকাল ১১টা থেকে আবারো তল্লাশি শুরু হয় বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল্লাহ জানান।

তিনি জানান, শুক্রবার সকালে ঘটনাস্থল থেকে ৫ কিলোমিটার ভাটিতে একটি লাশ ভেসে উঠলে স্থানীয়রা সেটি উদ্ধার করে।

নিহত বেনু খাতুন উপজেলার জোতপাড়া গ্রামের আক্তার হোসেনের স্ত্রী। এ নিয়ে উদ্ধার হওয়া লাশের সংখ্যা আট-এ দাঁড়ালো।

আব্দুল্লাহ জানান, দৌলতদিয়া ঘাট থেকে বিআইডাব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ আশা-১ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। ঢাকা থেকে আসা ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের ডুবুরি দল এবং সিরাজগঞ্জ ও টাঙ্গাইল ফায়ার সার্ভিসের ডুবুরি এ কাজে সহায়তা করছেন।

তবে প্রবল স্রোতের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে বলে সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হামিদ জানান।

বিআইডাব্লিউটিএর  যুগ্ম পরিচালক এ কে এম শাহজাহান হোসেন জানান, ডুবে যাওয়া নৌকাটির অবস্থান চিহ্নিত করে রশি দিয়ে তোলার চেষ্টা হলেও রশি ছিঁড়ে যাওয়ায় তা সম্ভব হয়নি। 

নৌকাটি উদ্ধার করতে আরো কিছু যন্ত্রপাতির প্রয়োজন হওয়ায় দুপুর সাড়ে ১২টার পর উদ্ধার কাজ সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

এদিকে নিখোঁজ স্বজনের খোঁজে বহু মানুষ ভিড় করেছে নদী তীরে। প্রশাসনের পক্ষ থেকে ৮/১০ নিখোঁজ থাকার কথা বলা হলেও স্থানীয়দের দাবি, এ সংখ্যা হবে তিনগুণ বেশি। 

স্থানীয় খাসপুকুরিয়ার ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, “ডুবে যাওয়া নৌকায় ৭০/৮০জন যাত্রী ছিল। আমাদের ধারণা, ৩০/৪০জন এখনো নিখোঁজ।”   

তবে প্রশাসনের পক্ষ থেকে নিখোঁজদের কোনো তালিকা তৈরি করা হয়নি।