র‌্যাবকে আলাদা করার পরিকল্পনা নেই: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

পুলিশ থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন- র‌্যাবকে আলাদা করার পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 03:05 PM
Updated : 24 July 2014, 04:37 PM

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন।

পুলিশ বাহিনীর একটি ইউনিট হিসেবে ২০০৪ সালে র‌্যাবের কার্যক্রম শুরু হয়। তবে এতে সামরিক বাহিনীর কর্মকর্তারাও কাজ করেন। 

র‌্যাবকে পুলিশ থেকে আলাদা করার বিষয়ে সংবাদপত্রে প্রকাশিত একটি খবরের যথার্থতা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “এ ধরনের খবর সঠিক নয়।

“এ ধরনের প্রস্তাবনা তৈরি করার কোনো নির্দেশনা দেয়া হয়নি এবং কোনো ধরনের কমিটিও গঠন করা হয়নি।”

তবে তিনি বলেন, “পুলিশ ডেস্ক থেকে একটি ফাইল এসেছে। তবে এটি তাদের পরামর্শ বা চিন্তা-ভাবনা মাত্র। এটি মন্ত্রণালয়ের নির্দেশে তৈরি হয়নি।

“এটা জাস্ট একটা প্রোপোজাল। যা নিতান্ত তাদের চিন্তা-ভাবনা, মন্ত্রণালয়ের নয়।”

এটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবেন কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “প্রশ্নই আসে না। এটি তো প্রধানমন্ত্রী তৈরি করতে বলেননি। পুলিশ ডেস্ক তাদের একটি চিন্তা-ভাবনার কথা বলেছে।”

র‌্যাব নিয়ে সরকারের চিন্তা-ভাবনার কথা জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী  বলেন, র‌্যাবকে আরো ‘শক্তিশালী ও সুন্দর’ করা হবে।

র‌্যাবে সংস্কার প্রসঙ্গে তিনি বলেন, “সংস্কার বলেন আর রিফর্ম বলেন, একটি জিনিস সুন্দর করতে যা যা করা দরকার, সরকার যেভাবেই চিন্তা-ভাবনা করছে।”

নারায়ণগঞ্জের সাত খুনের ঘটনায় র‌্যাবের কয়েকজন কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ ওঠায় এ বাহিনী নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে।

নিজে প্রধানমন্ত্রী থাকার সময় গঠিত র‌্যাব বিলুপ্তির দাবি তুলেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।র‌্যাব ভেঙে দিতে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।