এক টাকায় ফরমালিন পরীক্ষা

ফরমালিনবিরোধী অভিযানের মধ্যে খাদ্যদ্রব্যে রাসায়নিকটির উপস্থিতি শনাক্তে এসেছে স্বল্প ব্যয়ের এক প্রযুক্তি, যার মাধ্যমে মাত্র এক টাকা ব্যয়ে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা যাবে বলে দাবি করেছেন এর উদ্ভাবক।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2014, 04:12 PM
Updated : 18 June 2014, 04:12 PM

বুধবার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ ‘ফরমালিন টেস্টারের’ মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম।

তরুণ কৃষিবিজ্ঞানী ফারুক বিন হোসেন ইয়ামিনের উদ্ভাবিত এ পরীক্ষায় ফল, সব্জি ও মাছে ফরমালিনের উপস্থিতি মাত্র ৫ সেকেন্ডে ধরা পড়বে বলে দাবি করেছেন তিনি।

এই ‘ফরমালিন টেস্টার’র দাম ধরা হয়েছে ২০০ টাকা, যা দিয়ে অন্তত ২০০ বার ফরমালিন পরীক্ষা করা যাবে। ফলে প্রতি পরীক্ষায় খরচ হবে মাত্র এক টাকা।

যে কোনো ফল, সব্জি বা মাছ পানিতে ধুয়ে সেই পানিতে টেস্টারের রাসায়নিক মেশানোর ৫ সেকেন্ডের মধ্যে পানির রং বদলের মাধ্যমে ফরমালিনের উপস্থিতি বোঝা যাবে।

অনুষ্ঠানে উদ্ভাবক ইয়ামিন বলেন, সাধারণত ফরমালিন শনাক্ত করতে যেসব পরীক্ষা করা হয়, তার মূল উপাদান থাকে বিভিন্ন ধরনের অ্যাসিড। তবে তার এই ‘কিটে’ যে রাসায়নিক ব্যবহার করা হয়েছে তাতে কোনো অ্যাসিড নেই, ফলে যে কেউ এটি ব্যবহার করতে পারবে।

‘ফরমালিন টেস্টার’ বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের সনদপ্রাপ্ত এবং বিসিক নিবন্ধিত বলে অনুষ্ঠানে জানানো হয়।

‘জীবনের জন্য নিরাপদ প্রযুক্তি’ স্লোগানে এই ফরমালিন টেস্টার বাজারে আনছে স্বপ্ন বাংলা অ্যাগ্রো কেয়ার।

প্রতিষ্ঠানটির অন্যতম উদ্যোক্তা হুমায়ুন চিস্তি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বৃহস্পতিবার থেকেই সারা দেশের বিভিন্ন দোকানে এ কিট পাওয়া যাবে।

এছাড়া ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদরদপ্তর এবং প্রতিটি থানায়ও এই ফরমালিন টেস্টার মিলবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিক্ষাবিদ আবদুল্লাহ আবু সাঈয়ীদ, ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ, আমরাই বাংলাদেশ’র সহপ্রতিষ্ঠাতা আরিফ আর হোসেন প্রমুখ।