নিউ ইয়র্কে যুবলীগের ইফতারে মারামারি

নিউ ইয়র্কে যুবলীগের কার্যকরী কমিটি ভেঙে দিয়ে আহবায়ক কমিটি গঠনের জেরে সংগঠনের ইফতার মাহফিলে মারামারির ঘটনা ঘটেছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2013, 05:08 AM
Updated : 28 July 2013, 05:08 AM

এক পর্যায়ে পুলিশের সহযোগিতায় ইফতারের টেবিলে বসা বিলুপ্ত কমিটির কর্মী-সমর্থকদের বের করে দেয়া হলে ক্ষুব্ধ নেতা-কর্মীরা বিক্ষোভ করেন।

তাদের অভিযোগ, যুবলীগ কর্মীদের বের করে দিয়ে বিএনপি-জামাতের লোকজন নিয়ে ইফতার পার্টি করেছেন নতুন আহবায়ক তারিকুল হায়দার।

সংশ্লিষ্টরা জানান, যুক্তরাষ্ট্র যুবলীগের কার্যকরী কমিটির মেয়াদ পূর্ণ হওয়ার দেড় বছর বাকি থাকতেই কেন্দ্র থেকে নতুন আহবায়ক কমিটির অনুমোদন দেয়ায় গত কয়েক সপ্তাহ ধরেই সংগঠনের কর্মীদের মধ্যে বিরোধ চলছে।

এরইমধ্যে রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব আহমেদ ওয়াজেদের জন্মদিন উপলক্ষে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ‘খাবার বাড়ি’ রেস্তোরাঁয় যুবলীগের ভেঙে দেয়া কার্যকরী কমিটির উদ্যোগে ইফতারের আয়োজন করা হয়। অন্যদিকে পাশেই পালকি পার্টি সেন্টারে ইফতার পার্টির আয়োজন করে নতুন আহবায়ক কমিটি।

স্থানীয় সময় বিকালে আহবায়ক কমিটির আহবায়কসহ জনা পাঁচেক সদস্য পালকি পার্টি সেন্টারে ঢোকার সময় আগের কমিটির সমর্থকদের রোষের মুখে পড়েন। এক পর্যায়ে ক্ষুব্ধ কর্মীরা আহবায়ক কমিটির সদস্যদের কিল-ঘুষি মারতে শুরু করেন বলে প্রতক্ষদর্শীরা জানান।

মারামারির মধ্যেই যুবলীগের সদস্য জামাল হুসেন তেড়ে যান আহবায়ক তারিকুল হায়দারের দিকে। নতুন কমিটির সাংগঠনিক সম্পাদক পদ দেয়ার কথা বলে তার কাছ থেকে এক হাজার ডলার নিয়েও পদ না দেয়ায় তারিকুলকে মারতে যান তিনি। এ সময় আরো কজন ঝাঁপিয়ে পড়েন তারিকুলের উপর।

অবস্থা বেগতিক দেখে কেউ একজন পুলিশে খবর দেয়। পুলিশ আসার পর তাদের সহায়তায় পার্টি সেন্টারে ঢোকেন তরিকুলসহ নতুন কমিটির নেতারা। এরপর ইফতারের ৭ মিনিট আগে তরিকুলের অনুরোধে ভেতরে অবস্থান নেয়া যুবলীগের অন্য পক্ষের নেতা-কর্মীদের কয়েকজনকে বের করে দেয় পুলিশ।  

এ অবস্থায় ক্ষুব্ধ নেতা-কর্মীরা পালকি পার্টি সেন্টারের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন।

বিলুপ্ত কমিটির সভাপতি মিসবাহ আহমেদ সাংবাদিকদের বলেন, “আমাদের প্রিয়নেতা সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন পালনের জন্যে এখানে এসেছি। কিন্তু সে অনুষ্ঠানে বিঘ্ন সৃষ্টির জন্যে আহবায়ক কমিটি যে আচরণ করলো তাতে প্রবাসে যুবলীগের ভাবমূর্তিতে কালিমা লেপন করা হলো।

বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ফরিদ আলম বলেন, “যুবলীগের নেতা-কর্মীদের পুলিশ দিয়ে বের করে দেয়ার পর জামায়াত-শিবির আর বিএনপির লোকজন নিয়ে ইফতার পার্টি করল কথিত আহবায়ক কমিটি।

পরে ‘খাবার বাড়ি’ রেস্তোরাঁয় সজীব ওয়াজেদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে কেক কাটেন বিলুপ্ত কমিটির নেতাকর্মীরা। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কয়েকজন নেতাও এ সময় উপস্থিত ছিলেন।

অন্যদিকে নতুন কমিটির আহবায়ক তারিকুল হায়দার চৌধুরী ইফতার পার্টিতে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পরামর্শ অনুযায়ীই যুক্তরাষ্ট্র যুবলীগের কমিটি গত ২৩ জুন ভেঙে দেয়া হয়েছে।

এ সময় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা জয়নাল আবেদীন মারামারির ঘটনায় প্রতি ইংগিত করে হুমকি দেন, “মাস্তানির জবাব মাস্তানিতেই দেয়া হবে।’