ব্লগ কর্তৃপক্ষের সঙ্গে বসবে সরকার

ব্লগে ‘আপত্তিকর’ মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে ব্লগ সাইট পরিচালনাকারীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2013, 04:16 AM
Updated : 27 March 2013, 04:16 AM

আগামী ৩১ মার্চের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক হবে।

গত বৃহস্পতিবার ছয় ব্লগারের তথ্য চেয়ে আমারব্লগ ডটকম কর্তৃপক্ষকে চিঠি দেয় বিটিআরসি। অবশ্য ওই ব্লগ কর্তৃপক্ষ তথ্য দিতে অপারগতা প্রকাশের পাশাপাশি সংশ্লিষ্ট ব্লগারদের আইনি সহায়তা দেয়ার ঘোষণা দেয়। এর কয়েক দিনের মাথায় ব্লগ পরিচালনাকারীদের সঙ্গে বৈঠকে বসার এই সিদ্ধান্ত এলো।

ইসলাম ধর্ম সম্পর্কে আপত্তিকর মন্তব্যকারী ব্লগার ও ফেইসবুক ব্যবহারকারীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীর কর্যালয়ের গঠিত তদন্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় দুই ঘন্টাব্যাপী এ বৈঠকে আপত্তিকর মন্তব্যকারী ব্লগার ও ফেইসবুক ব্যবহারকারীদের খুঁজে বের করতে তথ্য প্রদানের জন্য একটি ইমেইল ঠিকানা ও তথ্য সংরক্ষণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি বাক্সও স্থাপনেরও সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার বলেন, “ব্লগে যে কেউ লিখতে পারেন, তবে প্রকাশ করে ব্লগ কর্তৃপক্ষ। এক্ষেত্রে যারা ব্লগ পরিচালনা করেন বা ব্লগ সাইটের মালিক তাদের সঙ্গে বৈঠক করা হবে।”

আগামী ৩১ মার্চ এ কমিটি ইসলামী চিন্তাবিদ ও আলেমদের সঙ্গে বৈঠক করবে, এর পরপরই ব্লগ কর্তৃপক্ষ বা পরিচালনাকারীদের সঙ্গে বৈঠক হবে বলে জানান তিনি।

মাইনউদ্দিন খন্দকার বলেন, ব্লগে আপত্তিকর মন্তব্যকারীদের কোনো ছাড় দেয়া হবে না।

বৈঠকে উপস্থিত কমিটির সদস্যরা বলেন, মডারেশন ছাড়া লেখা প্রকাশ করা কোনো ভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। সব কিছুই নিয়ম-নীতির মধ্যে থাকা উচিত।

সরকারি হিসেবে, বর্তমানে বাংলাদেশে প্রায় আড়াই লাখ ব্লগার ও ৪৮টি ব্লগ সাইট রয়েছে।

কমিটির সদস্য আইন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবু আহমেদ জমাদার বলেন, “প্রচলিত আইন অনুযায়ী দোষী প্রমাণিত হলে আপত্তিকর মন্তব্যকারীদের এক কোটি টাকা জরিমানা এবং ১০ বছর কারাদণ্ডের বিধান রয়েছে।”

প্রয়োজনে আপত্তিকর মন্তব্যকারী ব্লগার ও ফেইজবুক ব্যবহারকারীদের বিরুদ্ধে সরকার সন্ত্রাস বিরোধী আইন ও বিশেষ ক্ষমতা আইনেও বিচার করতে পারে বলে জানান আবু আহমেদ জমাদার।

ইন্টারনটে ব্যবহারকারী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে প্রয়োজনীয় তথ্য পাওয়ার এখতিয়ার রয়েছে এবং সেই তথ্য চাহিদা অনুযায়ী প্রদানে বাধ্যবাধকতাও রয়েছে বলে জানান আবু আহমেদ জমাদার।

অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার বলেন, ব্লগের আপত্তিকর লেখা প্রকাশের মাধ্যমে উত্তেজনা সৃষ্টির জন্য কমিটি আমারদেশ পত্রিকার কাছে ব্যাখা চেয়ে নোটিস পাঠাবে।

বৈঠকে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, আইন‍শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিমিটির সদস্যারা উপস্থিত ছিলেন। 

গত ১৩ মার্চ ফেইসবুক ও ব্লগে ইসলাম ও হযরত মুহম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যকারীদের সনাক্ত ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নয় সদস্যের কমিটি করে সরকার। কমিটিতে প্রধানমন্ত্রীর দপ্তর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), আইন ও বিচার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনএসআই ও ডিজিএফআইয়ের মহাপরিচালক এবং পুলিশের (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজিকে রাখা হয়েছে।

বিটিআরসি’র তথ্য মতে বর্তমানে বাংলাদেশে প্রায় তিন কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে এবং ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩২ লাখের বেশি।