পল্টনে বাণিজ্যিক ভবনে শিশুর লাশ, বিক্ষোভ

রাজধানীর পল্টনে একটি বাণিজ্যিক ভবনের টয়লেটে এক শিশুর গলিত লাশ পাওয়া গেছে, পাঁচ দিন ধরে যার খোঁজ মিলছিল না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2013, 03:31 AM
Updated : 19 Jan 2013, 06:56 AM

রিতু নামে শিশুর লাশ উদ্ধারের পর তিনজনকে আটক করেছে পুলিশ। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিজয়নগরে সড়ক আটকে বিক্ষোভ করছে স্থানীয়রা।

শিশুটি ধর্ষণের শিকার কি না, তা বলতে পারেনি পুলিশ। শাহবাগ থানার পরিদর্শক এম এ জলিল বলেছেন, লাশ গলে যাওয়ায় এই বিষয়টি নিশ্চিত হতে পরীক্ষা করতে হবে।

পুলিশ জানিয়েছে, তোপখানা সড়কের ট্রপিকানা টাওয়ারের চতুর্থ তলার টয়লেট থেকে শনিবার দুপুর ২টার দিকে ১১ বছর বয়সি রিতুর লাশ উদ্ধার করা হয়।

মা নুরজাহান বেগমের সঙ্গে তোপখানা রোডের একটি টিনশেড বাড়িতে ভাড়া থাকত রিতু। সে ট্রপিকানা টাওয়ারের বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েকজনকে জন্য রান্না করা খাবার দিয়ে আসত।

পুলিশ কর্মকর্তা জলিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে ওই তলায় দুর্গন্ধ আসতে দেখে ভবনের ট্রাভেল এজেন্সির লোকজন পুলিশকে খবর দেয়। লাশটি টয়লেটে চিৎ অবস্থায় পড়ে ছিল।”

হোয়াইট রোজ ট্রাভেল এজেন্সির মালিক মেহেদী হাসান জানান, চতুর্থ তলায় মোট চারটি টয়লেট রয়েছে। ওই টয়লেট তালা মারা থাকত, শুধু কর্মচারীরা ব্যবহার করত। সকালে এসে দুর্গন্ধ পেয়ে তিনি থানায় খবর দেন।

ভবনের চতুর্থ তলার গোলাম মোস্তফা, সেলিম বিশ্বাস ও নজরুল নামে তিনজনের খাবার নিয়ে যেত রিতু। পুলিশ ওই তিনজনকে আটক করেছে।

মেহেদী হাসান জানান, মোস্তফা আড়াই বছর ধরে তার প্রতিষ্ঠানে চাকরি করে। আর সেলিম এয়ার পিস ট্রাভেলর্স ও নজরুল নাসের ট্রাভেলসে কাজ করে।

রিতুর মা নুরজাহান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুপুরে রিতু খাবার দিতে যেত এবং বিকালে খালি টিফিন বাটিগুলো নিয়ে আসত।

গত সোমবার থেকে নিখোঁজ হওয়ার পর থানায় অভিযোগ ছাড়াও রিতুর সন্ধানে মাইকিং হয়।

শিশুর মৃত্যু খবর ছড়িয়ে পড়লে উত্তেজিত জনতা পল্টন মোড়ের রাস্তায় নেমে মিছিল শুরু করে। জনতা সড়কে অবস্থান নেয়ায় পল্টন থেকে কাকরাইলমুখী সড়কে গাড়ি চলাচল ঘণ্টাখানেক বন্ থাকে। 

শিশুটিকে ধর্ষণ করা হয়েছে কি না- জানতে চাইলে পরিদর্শক জলিল বলেন, “লাশ পচে গেছে। তাই শুধু দেখে ধর্ষণের আলামত বোঝা যাবে না।”

তবে এটি একটি হত্যাকাণ্ড বলে নিশ্চিত হওয়া গেছে বলে জানান তিনি।