সেই রাতের সেনাবহরের পথে মশাল মিছিল

পঁচাত্তরের ১৫ অগাস্টে রাজধানীর যে পথ দিয়ে সেনাবাহিনীর ট্রাক ধানমন্ডির ৩২ নম্বরে গিয়েছিল, সে রাস্তায় মশাল মিছিল করেছে মুক্তিযোদ্ধার সন্তানরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2017, 05:00 AM
Updated : 15 August 2017, 05:00 AM

৪২টি মশাল নিয়ে সোমবার রাতে মানিক মিয়া এভিনিউর টিএন্ডটি মাঠ থেকে ধানমন্ডির ৩২ নম্বর সড়ক পর্যন্ত ওই ‘আলোর মিছিল’র আয়োজন করে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ নামে একটি সংগঠন।

এই মশাল মিছিলের আগে প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, যারা জাতির পিতার অবদানকে অস্বীকার করে- তারা বাংলাদেশ, বাঙালি জাতি ও স্বাধীনতাকে অস্বীকার করে। তারা বাঙালি কিনা এ নিয়েও সন্দেহ রয়েছে।

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের প্রসঙ্গ টেনে ফজলে রাব্বী বলেন, “জাতির পিতার জন্ম না হলে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্ম হত না। আর বাংলাদেশ না হলে দেশের কোনো গুরুত্বপূর্ণ পদে কোনো বাঙালি আসীন হতে পারতেন না। বাঙালি হিসেবে এ কথাটি আমাদের সকলের মনে রাখা উচিত।”

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে মিছিলের আগের সমাবেশে অন্যদের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কাজী রোজী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. কাজী সাইফুদ্দিন, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বক্তব্য রাখেন।

মিছিলে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ এবং কিশোরগঞ্জ ও মৌলভীবাজারের প্রতিনিধিরা অংশ নেন।