মহানবীর রওজায় প্রধানমন্ত্রী হাসিনা

সৌদি আরবের মদিনায় মহানবী হযরত মোহাম্মদ (স.) এর রওজা জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশার মক্কা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 10:42 AM
Updated : 22 May 2017, 06:28 PM

‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যোগদান শেষে শেখ হাসিনা সোমবার স্থানীয় সময় বেলা ১১টা ২৫ এ সৌদি রয়্যাল ফ্লিটের একটি উড়োজাহাজে করে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছান। 

বিমানবন্দরে তাকে স্বাগত জানান সৌদি আরবের ডেপুটি প্রিন্স সৌদ বিন খালেদ আল ফয়সাল।

প্রধানমন্ত্রী মসজিদে নববীতে জোহরের নামাজ আদায় করেন এবং পরে মহানবীর (স.) রওজায় যান। সেখানে তিনি রিয়াজুল জান্নাতে নফল নামাজ পড়েন এবং জিয়ারত করেন; পরে মোনাজাতে অংশ নেন।

মদিনায় আসরের নামাজ পড়ে আকাশ পথে জেদ্দা রওনা হন প্রধানমন্ত্রী; বিমানবন্দরে তাকে বিদায় জানান ডেপুটি প্রিন্স সৌদ বিন খালেদ আল ফয়সাল।

জেদ্দায় নামার পর সড়ক পথে মক্কায় গিয়ে রয়্যাল প্যালেসে ওঠেন শেখ হাসিনা; রাতেই তার ওমরাহ পালনের কথা।

সৌদি বাদশাহর আমন্ত্রণে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ যোগ দিতে শনিবার রাতে রিয়াদে পৌঁছান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মুসলিম প্রধান অর্ধশতাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান রোববার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলনে যোগ দেন।

গত জানুয়ারিতে শপথ নেওয়ার পর এটাই প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম বিদেশ সফর। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এই সম্মেলনেই তার প্রথম দেখা হয়।

উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদারের লক্ষ্যে আয়োজিত এই সম্মেলনে ইসলামী চরমপন্থার বিরুদ্ধে লড়াই জোরদারের আহ্বান জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর শেখ হাসিনা তার লিখিত বক্তৃতায় বৈশ্বিক সন্ত্রাসবাদ দমনে সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থ সরবরাহ বন্ধ করাসহ চার দফা প্রস্তাব করেন।

এই সফর শেষে মঙ্গলবার রাতে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।