সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ শুরু

বাংলাদেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সমিতির নতুন নেতৃত্ব নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 11:20 AM
Updated : 22 March 2017, 11:20 AM

বুধবার সকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের ভোট নেওয়ার মধ্য দিয়ে শুরু হয় ভোটগ্রহণ। বৃহস্পতিবারও ভোটগ্রহণ চলবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির এবারের নির্বাচনেও আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে।

বরাবর আওয়ামী লীগ ও বিএনপি সমর্থক আইনজীবীরা প্যানেল দিলেও এবার আনুষ্ঠানিকভাবে প্যানেলভিত্তিক নির্বাচনের বিধান রহিত করে নির্বাচন কমিশন। তাই প্রার্থীদের অনানুষ্ঠানিক প্যানেল হলেও তারা এককভাবে ভোট চেয়েছেন।

এই বিধান নিয়ে আপত্তি ওঠায় ভোটগ্রহণ নিয়ে সংশয় দেখা দিয়েছিল।

নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট এ ওয়াই মসিউজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোট গ্রহণের ক্ষেত্রে যে শঙ্কা দেখা দিয়েছিল, তা কেটে গেছে। এখন আর কোনো সমস্যা নেই। আশা করি, আগামীকালও শান্তিপূর্ণভাবে একই নিয়মে ভোট হবে।”

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটিতে ১৪টি পদ রয়েছে। মোট ৩১ প্রার্থীর মধ্যে এসব পদের ১৪ জনকে নির্বাচনে ভোট দেবেন ৫ হাজার ৮১ আইনজীবী।

আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য  পরিষদ থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সব পদেই প্রার্থী দিয়েছে। এছাড়াও সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দুজন প্রার্থী রয়েছেন।

আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সভাপতি প্রার্থী হয়েছেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু। সম্পাদক পদে প্রার্থী হয়েছেন রবিউল আলম বুদু।

এছাড়া সহ-সভাপতি পদে অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ পদে রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক পদে শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন সমন্বয় পরিষদ থেকে।

আওয়ামী লীগ সমর্থকদের কার্যনির্বাহী সদস্য পদে প্রার্থীরা হলেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ সভাপতি পদে প্রার্থী করেছে সমিতির সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীনকে। সম্পাদক পদে সংসদ সদস্য এ এম মাহবুবউদ্দিন খোকনকেই আবার প্রার্থী হয়েছেন।

বিএনপির যুগ্ম মহাসচিব খোকন বর্তমান কমিটির সম্পাদক। এনিয়ে মোট চতুর্থবার সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এবিএম রফিকুল ইসলাম তালুকদার (রাজা), সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমী আখতার।

এককভাবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ; সম্পাদক পদে অশোক কুমার ঘোষ ও মো. আবু এহিয়া দুলাল প্রার্থী হয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে বর্তমানে সভাপতি  ইউসুফ হোসেন হুমায়ুন আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী ছিলেন। তার আগে টানা কয়েকবার বিএনপি সমর্থকরা এই পদে ছিলেন।