চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ নামে শিক্ষার্থীদের একটি সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 05:05 PM
Updated : 25 Feb 2017, 05:05 PM

শনিবার বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরে সামনে আয়োজিত এই কর্মসূচি থেকে চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর এ দাবি জানান তারা। এতে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশ নেয়।

সমাবেশে ছাত্র পরিষদের সভাপতি মো. ইমতিয়াজ হোসাইন বলেন, “গুটি কয়েক দেশ ছাড়া পৃথিবীর বেশির ভাগ দেশেই সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নেই। যেসব দেশের বয়সসীমা দেওয়া আছে তার মধ্যে শ্রীলঙ্কায় ৪৫ বছর, পাশবর্তী দেশ ভারতের রাজ্যগুলোয় ৩৯ বছর আর বাকিগুলোতে ৪০ বছরে ঊর্ধ্বে।

“আমাদের দেশের মানুষের গড় আয়ু বেড়েছে, কিন্তু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর। যখন ৩০ বছর করা হয়েছিল, তখন দেশের মানুষের গড় বয়স ছিল ৫০। এখন তো ষার্টের ‍ঊর্ধ্বে।”

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করতে সাধারণত ২৪ বছর লেগে যায় জানিয়ে তিনি বলেন, “আবার দেশের বেশিভাগ প্রতিষ্ঠানে সেশনজটের কারণে যথাসময়ে পড়াশুনা শেষ করা সম্ভব হয় না।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ২০০১-২০০২ শিক্ষাবর্ষ ভর্তি হলেও ২০১২ সালে স্নাতকোত্তর শেষ করতে হয়েছে জানিয়ে ইমতিয়াজ বলেন, “অচল আইনের মাধ্যমে ২১ বছর বয়সে দেশের মানুষ প্রথম শ্রেণির সরকারি চাকরিগুলোতে আবেদন পারবে, কেউ তো ২১ বছর বয়সে আবেদন করতেই পারে না।

“দেখা গেছে, এসএসসি ও এইচ এসসি পাশ করতে যায় ১৮ বছর। আবার স্নাতক ও স্নাতকোত্তর শেষ করতে আরও ছয় বছর।”

অবিলম্বের চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে সরকারকে কার্যকর উদ্যোগ নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, “আমরা অনেকদিন আন্দোলন করছি, জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিকট ৩৫ বছর করার দাবি পেশ করেছি। কিন্তু মন্ত্রণালয় থেকে বলা হয়েছে বয়সসীমা ৩৩ করার প্রস্তাব করবে, কিন্তু সেটিও ঝুলে আছে।”

সমাবেশে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ আলী, সহ-সাংগঠনিক সম্পাদক নাদিয়া সুলতানা ও সদস্য খালেদা ফেরদৌসীসহ অন্যরা উপস্থিত ছিলেন।