বিবাহিত কিশোরীদের জন্য ‘তোমার জন্য আমরা’ ক্যাম্পেইন শুরু

আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে বিবাহিত কিশোরীদের সহায়তা দেওয়ার লক্ষ্যে ‘তোমার জন্য আমরা’ ক্যাম্পেইনের শুরু করেছে ইনেশিয়েটিভ ফর ম্যারিড অ্যাডোলেসেন্ট গার্লস এমপাওয়ারমেন্ট- ‘ইমেজ’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2016, 01:57 PM
Updated : 24 Oct 2016, 01:57 PM

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে এই ক্যাম্পেইন কর্মসূচি ঘোষণা করা হয়।

বিবাহিত শিশুদের জীবনমান উন্নয়ন করার পাশাপাশি সমৃদ্ধ মানুষ এবং সমাজের একজন পরিপূর্ণ নাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে দেওয়ার লক্ষ্যে ২০১৪ সালের নভেম্বর থেকে কাজ করে যাচ্ছে নেদারল্যান্ডস দূতাবাসের অর্থায়নে পরিচালিত প্রকল্প ইমেজ।

প্রকল্পটিকে সহায়তা করছে টেরেডেস হোম নেদারল্যান্ডস, রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস এবং এসকেএস ফাউন্ডেশন।

সম্মেলন থেকে জানানো হয়, বাংলাদেশে বর্তমানে বিবাহিত নারীর মধ্যে প্রায় ৪০ লাখ নারীর বিয়ে হয় ১৮ বছর বয়সের আগে। সমাজ ব্যবস্থা ও রীতিনীতির ভিড়ে বিবাহিত শিশুরা বঞ্চিত হয় তাদের মৌলিক অধিকার ও ন্যায্য সুযোগ সুবিধা থেকে। জীবনচলার পথে প্রয়োজনীয় দক্ষতা না থাকায় সময়ের সাথে অস্তিত্বহীন হয়ে পড়ে সম্ভাবনাময় বাংলাদেশের ভবিষ্যৎ।

‘ইমেজ’ প্রকল্পের কর্মকর্তারা বলেন, প্রকল্পের আওতাভুক্ত বিবাহিত কিশোরীদের গড় বিয়ের বয়স ১৪ বছর। তাদের মধ্যে ৮৯% ইতোমধ্যে অন্তত একবার গর্ভধারণ করেছে।

তাদের এই পরিস্থিতি উন্নয়নের জন্য ইমেজ প্রকল্প বিবাহিত কিশোরী ও তার পরিবারের সদস্যদের সম্মিলিতভাবে প্রশিক্ষণ প্রদান এবং বিভিন্ন সচেতনতামূলক সভা করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘তোমার জন্য আমরা’ ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।

বিবাহিত শিশুদের পাশে দাঁড়ানো এবং তাদের জন্য কিছু করতে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য ২৪ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি গ্রহণ করার মাধ্যমে পরিচালিত হবে এই ক্যাম্পেইন।

এর অংশ হিসেবে দৈনিক ডেইলি স্টার ভবনে আগামী ২৬ অক্টোবর ইমেজ প্রকল্পের বিবাহিত শিশুদের উপর পরিচালিত একটি গবেষণা ‘নলেজ, এটিচিউড অ্যান্ড প্র্যাকটিস’ এর ফলাফল শেয়ারিং বিষয়ক গোল টেবিল বৈঠক, বই প্রদান, উন্মুক্ত আলোচনা, চিঠিলেখা প্রতিযোগিতাসহ সপ্তাহব্যাপী নানামুখী প্রচারাভিযানের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে এসকেএস ফাউন্ডেশনের ফিল্ড অপারেশনস কো অর্ডিনেটর খন্দকার জাহিদ সারোয়ার সোহেল, রেডঅরেঞ্জ মিডিয়া ও কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী, ইমেজের প্রকল্প পরিচালক ফারহানা জেসমিন হাসানসহ কর্মীরা উপস্থিত ছিলেন।