ওয়েডিং ফটোগ্রাফি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

রাজধানীতে নবীন-প্রবীণ আলোকচিত্রীদের অংশগ্রহণে ওয়েডিং ফটোগ্রাফিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 03:26 PM
Updated : 20 Oct 2016, 05:07 PM

বৃহস্পতিবার বিকাল ৪টায় খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘পেপার ওয়ার্ল্ড প্রেজেন্টস ডব্লিউপিপিবি আন্তর্জাতিক কনফারেন্স’ শিরোনামের তিন দিনব্যাপী এই সম্মলনে উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ওয়েডিং অ্যান্ড পোর্ট্রেইট ফটোগ্রাফারস বাংলাদেশ (ডব্লিউপিপিবি) আয়োজিত এই সম্মেলনের উদ্বোধনীতে এসে আলোকচিত্রে দেশের তরুণদের সৃজনশীলতার বিকাশ ঘটছে বলে মন্তব্য করেন নাট্যব্যক্তিত্ব নূর।

তিনি বলেন, “আমার কাছে সবচেয়ে কঠিন মনে হয়, স্টিল ক্যামেরার সামনে দাঁড়ানো। খুব বিব্রতকরও মনে হয়। আজ এই আলোকচিত্রী উৎসবে এসে দেখছি, বিভিন্ন ধারার আলোকচিত্রীরা এ ধারাকে সমৃদ্ধ করছে। তরুণদের সৃজনশীলতার বিকাশ ঘটছে।”

তরুণদের সুকুমারবৃত্তির বিকাশ ঘটলে খুঁটি গেড়ে বসা জঙ্গিবাদ-মৌলবাদকে নির্মূল করা সম্ভব বলে মন্তব্য করেন সংস্কৃতিমন্ত্রী।

এবারের আয়োজনে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের ওয়েডিং ফটোগ্রাফার ডেভিড বেকস্টেড; আয়োজনের প্রথম দিন থেকেই থাকছে তার ‘লাইভ জাজমেন্ট প্ল্যাটফর্ম’ ক্লাস, আরও থাকছে তার সঙ্গে ‘ডায়নামিক শুটিং’-এর সুযোগ।

ডেভিড বেকস্টেড ১৯৯১ সালে প্রথমবারের মতো ঢাকা সফরের অভিজ্ঞতা শেয়ার করে বলেন, “বিশ্বজুড়ে আলোকচিত্রীরা এক অভিন্ন হৃদয়, এক পরিবার। এখানে এসে তরুণদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা দারুণ কিছু হবে, নিজের অভিজ্ঞতাও শেয়ার করব।”

আয়োজকরা জানান, একইসঙ্গে এই আয়োজনে যোগ হয়েছে আলোকচিত্র বিষয়ক প্রতিযোগিতা ও ডিজিটাল সামগ্রীর প্রদর্শনী।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত কনফারেন্স ও মাস্টার ক্লাস হবে কৃষিবিদ ইনস্টিটিউটের থ্রিডি থিয়েটার হলে, এক্সপো চলবে গ্যালারি ১-৪ এ। প্রদর্শনী হবে চতুর্থ তলার লবিতে।

এবারের প্রদর্শনীর থিমগুলোর মধ্যে রয়েছে ‘ব্রাইড অ্যান্ড গ্রুম টুগেদার’, ‘ব্রাইড অ্যান্ড গ্রুম সিঙ্গেল’, ‘সেরেমোনি’, ‘ডিটেইল’, ‘ক্রিয়েটিভ’, ‘মোমেন্ট’, ‘প্রি শুট’, ‘এনগেজমেন্ট’, ‘গেটিং রেডি’, ‘ফ্যাশন পোর্ট্রেট’ ও ‘চিলড্রেন’।

আয়োজকরা জানান, ‘কল ফর এন্ট্রি’ পদ্ধতিতে ফেইসবুকের মাধ্যমে ছবি চাওয়া হয়েছিল। সারা দেশ থেকে ৫৬৭ অংশগ্রহণকারীর কাছ থেকে ছয় হাজারেরও বেশি জমা পড়া আলোকচিত্র থেকে বাছাই করা ২০০টি ছবি দিয়ে সাজানো হয়েছে এবারের প্রদর্শনী।

কেআইবির থ্রিডি থিয়েটার হলে আয়োজিত এক্সপোতে সমাগম হয়েছে আলোকচিত্র অনুষঙ্গ প্রতিষ্ঠানগুলোর। এখানে আলোকচিত্রীরা পাবেন আলোকচিত্র সম্পর্কিত যেকোনো অনুষঙ্গ। ডিজিটাল শপ, সনি, ক্যামেরা জোন, এস এস ক্যামেরার মতো দেশি-বিদেশি নানা প্রতিষ্ঠানের স্টল থাকবে এক্সপোতে। ক্রেতাদের জন্য পণ্য ক্রয়ে মূল্য ছাড়ও আরো অনেক অফার দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

ডব্লিউপিপিবির সভাপতি প্রীত রেজা বলেন, “গতবারের ওয়ার্কশপ ও আর্টিস্ট টকে তরুণদের বিপুল সাড়া পেয়ে আমাদের এবারের প্রচেষ্টা ছিল তরুণ আলোকচিত্রীদের অনুপ্রেরণা যোগাতে আলোকচিত্র শিল্পের সঙ্গে জড়িত সবচেয়ে বড় নামগুলোকে আমাদের আয়োজনের সঙ্গে যোগ করা।”

এবারের উৎসবে যোগ দিতে মালয়েশিয়া থেকে এসেছেন আলোকচিত্রী জেফ ভুন, ভারতের অনুপ পাড়লকার, প্যাট্রিক লো।

তাদের সঙ্গে বাংলাদেশের হাসান চন্দন, চঞ্চল মাহমুদ, প্রীত রেজা, তানভীর মুরাদ তপু, সুদীপ্ত সালাম, সজীব পাল, শামীম শরিফ সুষম, ডেভিড বারিকদার, জিয়াউদ্দিনসহ ৪০ জন প্রবীণ ও তরুণ আলোকচিত্রীরা বক্তা হিসেবে থাকছেন এবারের আয়োজনে।

দেশি-বিদেশি আলোকচিত্রীরা নেবেন ওয়ার্কশপ, মাস্টার ক্লাস, শেয়ার করবেন ক্যারিয়ার নিয়ে নিজেদের অভিজ্ঞতা।

এবারের আয়োজনে ডব্লিউপিপিবি সম্মাননা জানানো হবে প্রবীণ আলোকচিত্রী রফিকুল ইসলামকে।

আয়োজকরা জানান, এবারের উদ্দেশ্য একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্মে গঠনমূলক উপায়ে বাংলাদেশের ওয়েডিং ও পোর্ট্রেইট ফটোগ্রাফি ইন্ডাস্ট্রিকে প্রতিষ্ঠা করা।