বাংলাদেশে ‘কেলোর কীর্তি’ প্রদর্শনে বাধা কাটল

কলকাতার সিনেমা ‘কেলোর কীর্তি’ বাংলাদেশে প্রদর্শনের পথ খুলেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 06:47 AM
Updated : 4 August 2016, 12:02 PM

ভারতীয় এই চলচ্চিত্র বাংলাদেশে প্রদর্শনের অনুমতি স্থগিত করে হাই কোর্ট যে আদেশ দিয়েছিল, তা আপিল বিভাগে স্থগিত হয়ে গেছে।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ রোববার এ আদেশ দেয়।

এর ফলে ওই সিনেমা বাংলাদেশে প্রদর্শনে আইনগত কোন বাধা নেই বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

নীতিমালা ‘অনুসরণ না করে’ আমদানি করা কেলোর কীর্তি বাংলাদেশে প্রদর্শনে স্থগিতাদেশ চেয়ে করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ১৯ জুলাই হাই কোর্ট রুল জারির পাশাপাশি ওই সিনেমা প্রদর্শনে ছয় মাসের স্থগিতাদেশ দেয়।

সিনেমা প্রদর্শনের কার্যক্রম কেন বেআইনি ঘোষণা হবে না তা জানতে চাওয়া হয় ওই রুলে।

রিট আবেদনে দাবি করা হয়, বাণিজ্য মন্ত্রণালয় নীতিমালা অনুযায়ী, ভারতীয় চলচ্চিত্র আমদানি করতে হলে সমান সংখ্যক বাংলাদেশি সিনেমা রপ্তানি হতে হবে। বাংলাদেশ থেকে প্রথমে ছবি রপ্তানি করে তারপর আমদানি করতে হবে। বাংলাদেশের সিনেমা সেখানে প্রদর্শিত হয়েছে এমন সনদ পাওয়ার পরই ভারতীয় চলচ্চিত্র  আমদানি ও প্রদর্শন করা যাবে। কিন্তু কেলোর কীর্তির ক্ষেত্রে ওই নিয়ম অনুসরণ করা হয়নি।

ওই আদেশ স্থগিত চেয়ে আমদানিকারক প্রতিষ্ঠান আরাধনা এন্টারপ্রাইজ ও রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন নিয়ে যায়, যা রোববার শুনানির জন্য ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। অপর পক্ষে ছিলেন আইনজীবী নুরুল আমিন।

আদেশের পর টুটুল বলেন, “আপিল বিভাগ হাই কোর্টে রুল নিষ্পত্তি পর্যন্ত ওই আদেশ স্থগিত করে দিয়ে আবেদনটির নিষ্পত্তি করে দিয়েছে।”

কলকাতার পরিচালক রাজা চন্দ পরিচালিত ‘কেলোর কীর্তি’ সিনেমাটি গত রোজারে ঈদে ভারতে মুক্তি পায়। বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে কেলোর কীর্তি ২২ জুলাই মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল আরাধনা এন্টারপ্রাইজের।

কিন্তু এস এফ ফিল্মসের প্রযোজক শরীফ হোসেন সিনেমাটি প্রদর্শন বন্ধের জন্য ১৮ জুলাই হাই কোর্টে গেলে স্থগিতাদেশ আসে।