বর্ষবরণে যৌন নিপীড়ন: পুনঃতদন্ত প্রতিবেদন ২ অগাস্ট

পহেলা বৈশাখে বর্ষবরণের উৎসবে নারীদের উপর যৌন নিপীড়নের মামলার পুনঃতদন্ত প্রতিবেদন দাখিলে আরও সময় পেয়েছে পুলিশের তদন্ত ব্যুরো (পিবিআই)।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 08:46 AM
Updated : 26 June 2016, 08:46 AM

রোববার নির্ধারিত দিনে পিবিআই প্রতিবেদন দিতে ব্যর্থ হলে মহানগর হাকিম সাজ্জাদুর রহমান আগামী ২ অগাস্ট তা দাখিলের জন্য নতুন  দিন ঠিক করে দেন।

এ নিয়ে পঞ্চমবারের মতো প্রতিবেদন দাখিলে ব্যর্থ হল পুনঃতদন্তের দায়িত্বপ্রাপ্ত এ তদন্ত সংস্থা। 

আদালত পুলিশের প্রসিকিউশন বিভাগের সহকারী কমিশনার মিরাশ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এর আগে গত ২৩ মার্চ, ১৭ এপ্রিল, ১০ মে ও ২ জুন প্রতিবেদন দাখিলের দিন থাকলেও পিবিআইয়ের সময়ের আবেদনে তা পিছিয়ে যায়।

২০১৫ সালের ১৪ এপ্রিল বর্ষবরণের উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় যৌন নিপীড়নের ওই ঘটনা প্রথমে এড়িয়ে যেতে চাইলেও নারী ও ছাত্র সংগঠনগুলোর আন্দোলনের মুখে পুলিশ একটি মামলা করে।

ভিডিও ফুটেজ বিশ্লেষণের পর আট লাঞ্ছনাকারীর ছবি প্রকাশ করে তাদের ধরিয়ে দিতে লাখ টাকা পুরস্কারও ঘোষণা করে পুলিশ।

তারপর চিহ্নিত এসব অপরাধীদের খোঁজ পাওয়া যায়নি উল্লেখ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিদর্শক দীপক কুমার দাস।

এর মধ্য দিয়ে শাহবাগ থানার এসআই আবুল কালাম আজাদের করা মামলাটির ইতিই ঘটেছিল। কিন্তু গত ডিসেম্বরে চিহ্নিত একজনকে পুলিশ গ্রেপ্তার করার পর মামলাটি পুনরুজ্জীবিত হয়।

এরপর চলতি বছর ২৩ ফেব্রুয়ারি ডিবির দেওয়া চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ না করে ঢাকার ৩ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জয়শ্রী সমাদ্দার মামলাটি পুনঃতদন্তের জন্য পিবিআইকে নির্দেশ দেন।