যুক্তরাষ্ট্রের আদালতে রানা প্লাজার ক্ষতিপূরণ মামলা খারিজ

রানা প্লাজা ধসের ঘটনায় যুক্তরাষ্ট্রের তিন বড় কোম্পানির বিরুদ্ধে ক্ষতিগ্রস্ত দুই বাংলাদেশির করা ক্ষতিপূরণ মামলা খারিজ করে দিয়েছে ডেলাওয়ারের একটি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 01:09 PM
Updated : 6 May 2016, 01:09 PM

মেইল অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি আইন অনুযায়ী এ ধরনের ক্ষতিপূরণের মামলা করতে হয় ঘটনার এক বছরের মধ্যে। সেই সময় পেরিয়ে যাওয়ার পর মামলা হওয়ায় ডেলাওয়ারের আদালত চলতি সপ্তাহে তা খারিজ করে দেয়।  

রানা প্লাজার আহত শ্রমিক শরিফা বেগম ও নিহত এক নারী শ্রমিকের স্বামী মাহমুদুল হাসান গতবছর এপ্রিলে কলাম্বিয়া জেলা আদালতে ওই মামলা দায়ের করেন। 

ওয়ালমার্ট, জে সি পেনি ও চিলড্রেন্স প্লেসের বিরুদ্ধে করা ওই মামলায় অভিযোগ করা হয়, কারখানার কর্মপরিবেশ শ্রমিকদের জন্য নিরাপদ নয় জেনেও নিরাপত্তা নিশ্চিত করার কোনো পদক্ষেপ ওই তিন কোম্পানি বা সরকার নেয়নি।

আদালত বলেছে, রানা প্লাজায় শ্রমিকরা সরাসরি ওই তিন কোম্পানির কর্মী ছিলেন না। সুতরাং তাদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব কেন ওই তিন কোম্পানিকে নিতে হবে- সে বিষয়টিও বাদীপক্ষ প্রমাণ করতে পারেনি।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন আট তলা রানা প্লাজা ধসে নিহত হন এক হাজার ১৩৫ জন; প্রাণে বেঁচে গেলেও পঙ্গুত্ব বরণ করতে হয় আরও হাজারখানেক গার্মেন্ট শ্রমিককে।

বিপুল হতাহতের ওই ঘটনা পুরো বিশ্বকে নাড়িয়ে দেয়। বাংলাদেশে পোশাক কারখানার কর্মপরিবেশের বিষয়টি নতুন করে সামনে চলে আসে এবং এক্ষেত্রে বিদেশি ক্রেতাদের দায়িত্বের বিষয়টি নিয়ে আলোচনা শুরু করে শ্রমিক অধিকার সংগঠনগুলো। 

বলা হয়, ওয়ালমার্ট, গ্যাপ, জেসিপেনি, জারা বা ম্যাঙ্গোর মতো খ্যাতনামা সব কোম্পানির রানা প্লাজায় থাকা পাঁচটি গার্মেন্ট কারখানা থেকে সস্তায় পোশাক কিনে যুক্তরাষ্ট্র বা ইউরোপের বাজার থেকে মোটা মুনাফা করলেও শ্রমিকদের প্রতি তাদের নৈতিক দায়িত্ব পালন করেনি। 

ওই ঘটনার পর বাংলাদেশে ভবন ও কারখানা মালিকদের বিরুদ্ধে তিনটি মামলা হয়, যেগুলো এখনো আদালতে বিচারাধীন।