ডিএনসিসির ‘পথ-খাবার গাড়ি’ পেলেন ৮২ বিক্রেতা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশেন (ডিএনসিসি) এলাকার ৮২ জন ভ্রাম্যমাণ খাবার বিক্রেতাকে ‘নিরাপদ পথ-খাবার (স্ট্রিট ফুড) বিক্রয়ের গাড়ি’ দিয়েছে নগর কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 05:48 PM
Updated : 5 May 2016, 05:48 PM

বৃহস্পতিবার মিরপুরে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয়-৪ এ আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সহযোগিতায় এই গাড়িগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন মেয়র আনিসুল হক।

নগরীতে সুন্দর ও স্বাস্থকর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে পরিবেশবান্ধব এ ধরনের খাবারের গাড়ি নিম্ন আয়ের মানুষদের হাতে পৌঁছে দেওয়ার জন্য আগেই তালিকা করেছিলেন ওয়ার্ড কাউন্সিলরা। বাছাই করা বিক্রেতাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে কিছু শর্তে বিনামূল্যের গাড়িগুলো তুলে দিল কর্তৃপক্ষ।

অনুষ্ঠানে মেয়র আনিসুল হক বলেন, ঠিক এক বছর আগে ঢাকা শহরকে বদলানোর প্রত্যয় নিয়ে শপথ নিয়েছিলেন তিনিসহ কাউন্সিলররা। নাগরিক সেবার নিরন্তর প্রচেষ্টার অংশ হিসাবে শহরের রাস্তাঘাটের পরিবেশ সুন্দর রাখার জন্য এধরনের গাড়ির ব্যবস্থা করা হয়েছে।

নিম্ন আয়ের মানুষের কর্মসংস্থানে এ ধরনের সহযোগিতার জন্য বিশ্ব খাদ্য সংস্থাকেও ধন্যবাদ জানান মেয়র।

“ঢাকা শহরে অল্প জায়গায় অনেক লোক বাস করে। তাই এখানে সমস্যাও অনেক। তবে সিটি কর্পোরেশন এসব সমস্যার সমাধানে কাজ করছে। নগরবাসীর জন্য নিরাপদ পথ-খাবার বিক্রয়ের গাড়ির ব্যবস্থাকরণ সেরকমই একটি প্রচেষ্টা।”

আগামী এক মাসের মধ্যে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আরও ১৯৩টি গাড়ি পর্যায়ক্রমে বিতরণ করা হবে বলেও অনুষ্ঠান থেকে জানানো হয়।

ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে গাড়ি বিতরণ অনুষ্ঠানে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডেভিড দুলান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. এস এম এম সালেহ ভূঁইয়া, ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।