বাজেটে জিডিপির ৮ ভাগ শিক্ষাখাতে দিতে হবে: সেলিম

আসছে অর্থ বছরের বাজেটে জিডিপির আট শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 02:10 PM
Updated : 5 May 2016, 02:20 PM

বৃহস্পতিবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, “শিক্ষা রাষ্ট্রের প্রত্যেকটি মানুষের মৌলিক অধিকার। স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ৯৫ ভাগ লোক নিম্ন আয়ের মানুষ ছিল। তাই শিক্ষাখাতে জিডিপির আট শতাংশ বরাদ্দ দিতে হবে।

সভায় দেশের বাজেট রচনাকে ‘অত্যন্ত নিম্নমানের’ মন্তব্য করে ‘বাজেট দর্শন’ নিয়ে প্রশ্ন তোলেন সিপিবি নেতা সেলিম।

“আমাদের দেশের বাজেট রচনা অত্যন্ত নিম্ন মানের। ব্রিটিশ আমলে সচিব মহোদয় যে বাজেট রচনা করে একটা ফাইল রেখে গিয়েছিলেন, সেই ফাইলের একখানে যোগ আর একখানে বিয়োগ করে মিলিয়ে দিয়েই বাজেট পেশ করে দেওয়া হচ্ছে।

“আসলে পুরোনো দর্শনের উপর যে বাজেট রচিত সেটার সচ্ছতা আর কী রকম হবে?”

ঢাকা রিপোর্টার্স ইউনিটেতে ‌‌‘শিক্ষার মানোন্নয়ন, আসন্ন বাজেটে শিক্ষায় বরাদ্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী পরিষদ।

পরিষদের সভাপতি এসরাত আলী বলেন, “শিক্ষা ক্ষেত্রে ছাত্র-শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠান ওতপ্রোতভাবে জড়িত। দরিদ্র ছাত্র, দুর্দশাগ্রস্ত শিক্ষক আর দুর্বল অবকাঠামোর শিক্ষা প্রতিষ্ঠানে আর যাই হোক- মানসম্মত শিক্ষা সম্ভব নয়।”

মানসম্মত শিক্ষা পেতে হলে ‘শিক্ষকদেরও ভাল রাখতে হবে’ মন্তব্য করে তিনি বলেন, “তাই আমরা বলব, নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করে নেওয়া হোক। পাশাপাশি শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ আরও বাড়ানো হোক।”

সভায় অন্যদের মধ্যে বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, গণসংহতি আন্দোলনের নেতা জোনায়েদ সাকি, শিক্ষক নেতা বিনয় রায়, শফিকুল ইসলাম, আনোয়ার হোসেন বক্তব্য রাখেন।