দ্বিগুণ হল স্পিকার-ডেপুটি স্পিকারের বেতন-ভাতা

জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের বেতন-ভাতা দ্বিগুণ করার বিল পাস হয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 01:29 PM
Updated : 5 May 2016, 01:29 PM

বৃহস্পতিবার সংসদে স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনেরেশন অ্যান্ড প্রিভেলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৬ পাসের প্রস্তাব করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে কণ্ঠভোটে তা পাস হয়।

এতে স্পিকারের বেতন ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের বেতন ১ লাখ পাঁচ হাজার টাকা করা হয়েছে। বাড়ানো হয়েছে তাদের অন্যান্য ভাতাও।

গত ২৪ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী। পরে বিলটি স্পিকার শিরীন শারমিন চৌধুরী পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে আইনমন্ত্রী বলেছেন, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামজিক অবস্থার পরিপ্রেক্ষিতে এবং অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার, ডেপুটি স্পিকারের সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক।

স্পিকারের বর্তমান বেতন ৫৭ হাজার ২০০ টাকা। তার ব্যয় নিয়ামক ভাতা আট হাজার টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার টাকা, বিমান ভ্রমণের বিমা কভারেজ ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১৬ লাখ টাকা, দৈনিক ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ থেকে বাড়িয়ে ১১ লাখ টাকা করা হয়েছে।

ডেপুটি স্পিকারের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ পাঁচ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, বিমান ভ্রমণের বিমা কভারেজ ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা এবং স্বেচ্ছাধীন তহবিল আট লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।