মাঝ বৈশাখে বৃষ্টির দেখা ঢাকায়

চৈত্র শেষে বৈশাখ এলেও আসছিল না বৃষ্টি; খরতাপে অতিষ্ঠ জনজীবনে অবশেষে সেই স্বস্তি এলো বৈশাখের অষ্টাদশ দিনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2016, 12:49 PM
Updated : 1 May 2016, 12:49 PM

রোববার সন্ধ্যায় কালবৈশাখীর ধুলো ঝড়ের পর স্বল্প সময়ের বৃষ্টিতে ভিজে খানিকটা শীতল হয়েছে টানা কয়েক দিনের তাপদাহে তেতে থাকা রাজধানী ঢাকা।

কালবৈশাখী আর বৃষ্টির খবর এসেছে নারায়ণগঞ্জ, গাজীপুর, ফরিদপুর, মাদারীপুর,পাবনা, যাশোর, চুয়াডাঙাসহ দেশের বিভিন্ন জেলা থেকে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সন্ধ্যা ৬টা পর্যন্ত আমরা ঝড়-বৃষ্টির যে রেকর্ড পেয়েছি, তাতে ঢাকা ও ইশ্বরদীতে ৭৪ কিলোমিটার বেগে ঝড় হয়েছে। রাজশাহীতে হয়েছে ৪৬ কিলোমিটার বেগে।”

ওই সময়ে ঢাকায় ১০ মিলিমিটার, চুয়াডাঙ্গায় ৯ মিলিমিটার, যশোরে ৫ মিলিমিটার এবং ঈশ্বরদীতে ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, ঈশ্বরদী, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গাতেও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রির ওপরে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

রাত ৯টার দিকে চট্টগ্রামেও নামে বৃষ্টি, তা মিনিট বিশেক ধরে চলছিল। চট্টগ্রাম আবহাওয়া অফিসের কর্মকর্তারা বলছেন, বিরতি দিয়ে শেষ রাতে আবার নামতে পারে বৃষ্টি।

ঝিনাইদহেও ঝড়-বৃষ্টির খবর পাওয়া গেছে।

উপড়েছে গাছ, উল্টেছে বিলবোর্ড

বৃষ্টির স্বস্তির মধ্যেও ঢাকার বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ে গাছ ও বিলবোর্ড ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। বৈদ্যুতিক খুঁটিতে আগুন লাগার কথাও জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

মহানগর পুলিশের নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত অপারেটর জানান, হেয়ার রোড একটি বড় গাছ পড়ে রাস্তা আটকে গেছে। বাংলামোটর-হাতিরপুল লিংক রোডে ইস্টার্ন প্লাজার কাছে ভেঙে পড়েছে আরেকটি গাছ।

ধানমন্ডি ৭ নম্বর সড়কের বায়তুল আমান মসজিদের কাছে, বানানী ১১ ও গুলশান ৭১ নম্বর সড়কে কয়েকটি গাছ উপড়ানো বা ডাল ঝড়ে ভেঙে পড়ার খবর এসেছে।

বিজয় সরণী ও মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের কাছে দুটি বিলবোর্ড খসে পড়ায় বিঘ্নিত হচ্ছে যান চলাচল।

পুলিশের নিয়ন্ত্রণ কক্ষ জানায়, বনানী মাঠের কাছে একটি গাছ ভেঙে বৈদ্যুতিক খুঁটিতে পড়লে ট্রান্সফর্মারে বিস্ফোরণ ঘটে। এতে আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।

এছাড়া উত্তরা ১৪ নম্বর সেক্টর এবং বনানী টিএন্ডটি কলোনীতে দুটি বৈদ্যুতিক খুঁটিতে আগুন লাগলে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

ঝড়ের মধ্যে গাছ ভেঙে বা ডালের আঘাতে আহত হয়ে অন্তত দশজন চিকিৎসা নিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যান।

এরা হলেন- মিজানুর রহমান (৩০), পারভেজ (২৪), বকুল (৪০), এরশাদ (৪০), রাসেল (৩২), শামীম (২২), চাঁন মিয়া (৭০), সাইফুল ইসলাম(৩৬), রজ্জব (২০) ও হানিফ (৬৫)।

বকুল ও রাসেলকে হাসপাতালে ভর্তি রেখে বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলে মেডিকেল পুলিশ ফাঁড়ির উপ পরিদর্শক আনিসুর রহমান জানান।

পরের ২৪ ঘণ্টা

চৈত্রের শেষদিকে আশার কথা শুনিয়েছিলেন আবহাওয়াবিদরা; বলেছিলেন, বৈশাখের শুরুতেই বৃষ্টি হতে পারে। তাদের সেই আশার মেঘ পূবালী হাওয়ায় উড়ে গেছে। এক পক্ষের বেশি সময় তাপপ্রবাহে দগ্ধ হয়েছে দেশের প্রতিটি অঞ্চল।  

তাপপ্রবাহে জনজীবন যখন অতিষ্ঠ, আবহাওয়াবিদরা তখন ‘মে মাসের শুরুতেই বৃষ্টি হতে পারে’ বলে আভাস দিলেন। এবার তাদের হিসাব মিললো, বৃষ্টি হলো মে মাসের প্রথম দিনই।

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের প্রভাবে সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু’ এক জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও শিলা বৃষ্টিও হতে পারে।

যশোর অঞ্চলে তীব্র এবং ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাঙ্গামাটি, নোয়াখালী, রাজশাহী, পাবনা, সৈয়দপুর, বরিশাল ও খুলনা অঞ্চলের ওপর দিয়ে মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে কয়েক দিন ধরে।

কোথাও কোথাও তা মৃদু তাপ প্রবাহ হিসাবে অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে সপ্তাহের শেষ দিকে আবার বাড়তে শুরু করতে পারে উষ্ণতা।