‘অনাকাঙ্ক্ষিত’ শিশু নেবে বেসরকারি সংস্থা, গোপনীয়তা রেখেই

বিভিন্ন স্থানে ‘অনাকাঙ্ক্ষিক’ নবজাতক ফেলে দেওয়া ও হত্যার মতো ঘটনায় উদ্বেগ জানিয়ে এই শিশুদের রক্ষায় উদ্যোগী হয়েছে ‘সেইভ হিউম্যান অ্যান্ড পিস অর্গানাইজেশন বাংলাদেশ’ নামের একটি বেসরকারি সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2016, 11:35 AM
Updated : 8 Feb 2016, 11:35 AM

পৃথিবীর আলোতে আসা এই শিশুদের লালন-পালনের জন্য আগ্রহী নিঃসন্তান দম্পতিদের সঙ্গে আইনি প্রক্রিয়ায় যোগাযোগ করে পুনর্বাসনের ব্যবস্থাও করতে চায় তারা।       

সোমবারর তোপখানা রোডে এক সংবাদ সম্মেলন করে এই পরিকল্পনা তুলে ধরেন ‘সেইভ হিউম্যান অ্যান্ড পিস অর্গানাইজেশন বাংলাদেশ’র সমন্বয়ক মো. হানিফ।    

সংগঠনটি গত দুই বছর ধরে পরিচয়হীন পথশিশুদের স্বাস্থ্যসুরক্ষাসহ বিভিন্ন সামাজিক সেবামূলক কাজ করছে।

হানিফ বলেন, এজন্য তারা কোনো বিদেশি সাহায্য নেন না। সদস্যদের সামর্থ্য অনুযায়ী এসব কার্যক্রম চালানো হয়।

সংগঠনের সদস্যদের বেশিরভাগ সাংবাদিক বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হানিফ বলেন, “বেশ কিছুদিন ধরে বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে জানতে পারছি যে, নবজাতক শিশু হত্যার মতো নিষ্ঠুর ঘটনা ঘটছে।

“কিছু নারী কারও জোর পূর্বক লালসার শিকার, কেউবা পেটের দায়ে দেহ বিক্রি করে অসচেতনতা ও আসাবধানতাবশত কিংবা কখনও প্রেম-ভালবাসা থেকে সন্তান জন্ম দিচ্ছে।”

ঢাকায় অনাকাঙ্ক্ষিত এই শিশুটিকে সম্প্রতি ছাদ থেকে মা ফেলে দেন বলে পুলিশ জানিয়েছে

এসব শিশুদের আশ্রয় দিতে রাষ্ট্রের কোনো ভূমিকা না থাকার সমালোচনা করে হানিফ বলেন, “আমাদের সংগঠন সেসব শিশুদের রক্ষা করতে চায়।

“যারা নিঃসন্তান দম্পতি তারাও আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা অনাকাঙ্ক্ষিত নবজাতককে তাদের হাতে তুলে দিয়ে উভয়ের সম্মান রক্ষা করতে চাই।”

নবজাতকদের হত্যা না করে ০১৮৭৯৯৮৮৪৬৫ ও ০১৭৯১৭৯১৮০৫ এই নম্বরে যোগাযোগ করে সংগঠনের হেফাজতে শিশুদের তুলে দেওয়ার আহ্বান জানানো হয়।

সেইসঙ্গে পুরো প্রক্রিয়ায় গোপনীয়তা রক্ষা করা হবে বলেও সংবাদ সম্মেলনে জানান হানিফ।

সবকিছু আইন মেনেই করা হবে আশ্বস্ত করে তিনি বলেন, “নবজাতক নেওয়া ও কোনো নিঃসন্তান দম্পতিকে দেওয়ার সময় সংশ্লিষ্ট থানা ও প্রশাসনের মাধ্যমেই হবে। তাই বাচ্চা পাচারের মতো কোনো ঘটনা ঘটবে না।”

এ সময় সরকারের প্রতি অনাকাঙ্ক্ষিত নবজাতকদের জন্য পর্যাপ্ত আশ্রয়স্থল নির্মাণের দাবি জানিয়ে দোষীদের আইনের আওতায় এনে বিচারের দাবিও জানান হানিফ।

সংবাদ সম্মেলনে সংগঠনটির অন্য সদস্যদের মধ্যে ছিলেন এইচ এম সিরাজ, মো. বাহারানে সুলতান বাহার ও মঞ্জুর হোসেন ইসা।