পুলিশের অপরাধের ‘দৃশ্যমান’ শাস্তি চায় সংসদীয় কমিটি

সাম্প্রতিক আলোচিত কয়েকটি ঘটনার প্রেক্ষাপটে অপরাধের সঙ্গে জড়িত পুলিশ সদস্যদের শাস্তি ‘দৃশ্যমান’ করার সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2016, 11:47 AM
Updated : 3 Feb 2016, 11:47 AM

তল্লাশির সময় হয়রানি না করতেও পুলিশ বাহিনীকে পরামর্শ দেওয়া হয়েছে কমিটির বুধবারের বৈঠকে, যাতে আইজিপি এ কে এম শহীদুল হকও উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটির সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন বৈঠকের পর সাংবাদিকদের বলেন, “পুলিশ বাহিনী অনেক ভালো কাজ করছে, তবে দুই-চার জন সদস্য অপরাধে জড়িয়ে পড়ছে। তাদের শাস্তি নিশ্চিত ও দৃশ্যমান করার সুপারিশ করা হয়েছে।”

সম্প্রতি ঢাকার যাত্রাবাড়ীতে পুলিশের মারধরের শিকার হন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পরিদর্শক (পরিষ্কারও পরিচ্ছন্ন) বিকাশ চন্দ্র সাহা। তার আগে মোহাম্মদপুরে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা গোলাম রাব্বীর উপর পুলিশি নির্যাতনের অভিযোগ ওঠে। 

কয়েকদিন আগে এক যুবদল নেতার স্ত্রী বিশ্ববিদ্যালয় ছাত্রীকে তল্লাশির নামে হয়রানির অভিযোগও উঠেছে।

এসব ঘটনা নিয়ে সংসদীয় কমিটির বৈঠকে আলোচনা হয়।

এই ধরনের ঘটনায় তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট পুলিশ সদস্যকে প্রত্যাহার ও সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত জানানো হলেও পরে আরও কোনো পদক্ষেপ দেখা যায় না।

কমিটির সদস্য জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, “তল্লাশির ক্ষেত্রে সাধারণ মানুষকে যেন হয়রানি না করা হয়, সেজন্য সুষ্ঠুভাবে তল্লাশি করার জন্য পুলিশ বাহিনীকে পরামর্শ দেওয়া হয়েছে।”

চট্টগ্রামে স্কুলে শিক্ষার্থীদের বেতন বাড়ানোর প্রতিবাদকারী অভিভাবকদের উপর চড়াও এক পুলিশ সদস্য (সাম্প্রতিক ছবি)

নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, বৈঠকে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, দুই-একজনের দায় পুরো পুলিশ বাহিনী নিতে পারে না।

“যেখানেই পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠছে, সেখানেই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভিযুক্ত কাউকেই ছাড় দেওয়া হবে না।”

আওয়ামী লীগ নেতা স্বপন বলেন, “পুলিশ বাহিনীর ইমেজ নষ্ট করার একটা প্রচেষ্টা চলছে, এজন্য পুলিশ বাহিনীকে আরও বেশি সর্তক হওয়ার তাগিদ দেওয়া হয়েছে।”

এই বৈঠক নিয়ে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি পরিবহন মালিক কর্তৃপক্ষকে এগিয়ে আসার এবং চালক নিয়োগে পুলিশের সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

এছাড়া ‘বাংলাদেশ কোস্ট গার্ড বিল-২০১৬’ পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে উপস্থাপনের জন্য প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম ও কামরুন নাহার চৌধুরী অংশ নেন।