দুর্যোগ মোকাবেলায় চাই আগাম পরিকল্পনা: রাষ্ট্রপতি

বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কার কথা স্মরণ করিয়ে দিয়ে এ বিষয়ে আগাম পরিকল্পনা প্রণয়নের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 01:13 PM
Updated : 30 Nov 2015, 01:27 PM

সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, “পরিবেশ বিজ্ঞানীদের মতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রতলের উচ্চতাবৃদ্ধি পেয়ে উপকূলীয় এলাকা তলিয়ে যেতে পারে। ফলে এসব এলাকায় বসবাসকারী কোটি কোটি মানুষ হয়ে পড়বে উদ্ধাস্তু, শরণার্থী। তাছাড়া ঘূর্ণিঝড়, বন্যা, খরার মতো প্রাকৃতিক দুর্যোগ আরও ঘনঘন হওয়ার আশঙ্কা ব্যক্ত করা হচ্ছে।”

“এ প্রেক্ষাপটে বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ আগামীতে আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই ঝুঁকি মাথায় রেখে আগাম পরিকল্পনা প্রণয়নের জন্য আমি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানাই।”

‘দুর্যোগ ব্যবস্থপনায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভূমিকা’ শীর্ষক জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বলছিলেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, “বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে বিশ্বের পরিবেশ ও প্রতিবেশ রক্ষা করতে আজ ফ্রান্সের প্যারিসে শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন। বিশ্ববাসীর আশা এ সম্মেলন থেকে আমাদের এ গ্রহ রক্ষায় ইতিবাচক ফল বেরিয়ে আসবে।”

দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান আবদুল হামিদ।

প্রাকৃতিক দুর্যোগকালে উদ্ধার কার্যক্রম মাথায় রেখে পরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “কাজটি সরকারের একার পক্ষে করা সম্ভব নয় বিধায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় দেশে প্রশিক্ষিত জনবল এবং স্বেচ্ছাসেবক গড়ে তোলা খুবই জরুরি বলে আমি মনে করি। প্রাকৃতিক দুর্যোগ বন্ধ বা নিয়ন্ত্রণ সম্ভব নয়। তবে জনসচেতনতা বৃদ্ধি ও শিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি বহুলাংশে কমিয়ে আনা সম্ভব।”

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান জেভিয়ার মিলটন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার, ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাত, মহাসচিব বিএমএম মোজহারুল হক প্রমুখ।