বিদেশিদের নিরাপত্তায় ঘাটতি নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে বিদেশিদের উপর আরও হামলা হতে পারে বলে যুক্তরাজ্য নতুন সতর্কতা জারির পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বিদেশি নাগরিকদের নিরাপত্তায় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 03:32 PM
Updated : 9 Oct 2015, 04:17 PM

শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দেশে বর্তমানে দুই লাখ ১৪ হাজার ৭০০ জন বিদেশি রয়েছেন। তাদের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই।”

গত ২৮ সেপ্টেম্বর থেকে এক সপ্তাহের মধ্যে ঢাকা ও রংপুরে দুই বিদেশি খুন হওয়ার পর সারা দেশেই বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বাড়তি ব্যবস্থা নেওয়া হয়। নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে এ দেশে বিদেশিদের বাসস্থান ও কর্মস্থল চিহ্নিত করার প্রক্রিয়া চলছে বলেও গত ৬ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী জানান।

রাজধানীর বারিধারায় কূটনীতিকপাড়ার প্রবেশমুখে পুলিশের তল্লাশি।

বিদেশিদের নিরাপত্তায় রাজধানীর গুলশান-বারিধারায় কূটনীতিকপাড়ায় পুলিশি টহলের পাশাপাশি ওই সব এলাকার প্রবেশমুখগুলোতে তল্লাশি চৌকি বসানো হয়েছে।

সারা দেশে বিদেশিদের নিরাপত্তার দিকে নজর দিতে পুলিশ সদর দপ্তর থেকে সব জেলার পুলিশ সুপার ও থানার ওসিদের নির্দেশ দেওয়া হয়েছে।

এরইমধ্যে শুক্রবার যুক্তরাজ্যের হালনাগাদ করা ভ্রমণবিষয়ক সতর্কতায় বাংলাদেশ নিয়ে বলা হয়েছে, “সন্ত্রাসবাদের বড় ধরনের হুমকি রয়েছে এখানে। পশ্চিমাদের উপর নতুন করে হামলা হতে পারে।”

এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিষয়টি (সতর্কতা) ভাল করে যাচাই-বাছাই ছাড়া বলা যাবে না।”

বিদেশিদের নিরাপত্তা নিয়ে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান বলেন, “সারা দেশে র‌্যাব সদস্যরা তাদের নিরাপত্তায় দিন-রাত কাজ করে যাচ্ছে। বিদেশিদের নিরাপত্তায় আমরা যথেষ্ট সতর্ক।”