মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা বাতিলের দাবিতে শিক্ষার্থী ও অভিভাবকদের বিক্ষোভ চলছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 10:10 AM
Updated : 8 Oct 2015, 10:10 AM

বৃহস্পতিবার সকালে আন্দোলনের বিংশতিতম দিনে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট পালন করেছেন তারা।

সকাল ১১টা থেকে শুরু করে দুপুর ১টা পর্যন্ত অবস্থান শেষে একটি বিক্ষোভ মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ঘুরে সেখানে ফিরে আসে।

এসময় শিক্ষার্থীরা ‘উই ওয়ান্ট রি-এক্সাম’, ‘যদি হয় প্রশ্নফাঁস, পড়বো কেন বার মাস?’, ‘আমাদের ওপর হামলা কেন, স্বরাষ্ট্রমন্ত্রী জবাব চাই’ প্রভৃতি লেখাসম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

এক শিক্ষার্থীর হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা ছিল, “আমার বাবার টাকা নাই, কষ্ট করার সুযোগ নাই, জীবন বাঁচার গতি নাই; কত রাত জেগেছি, মন দিয়ে পড়েছি, ঘুম হারাম করেছি, ডাক্তার হওয়ার স্বপ্ন দেখেছি; মাননীয় প্রধানমন্ত্রী করবেন গতি, মনে আসবে স্বস্তি।”

আন্দোলনকারী শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে প্রগতিশীল ছাত্র জোট, সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীরা এবং বিভিন্ন মেডিকেল কলেজের বেশ কিছু শিক্ষার্থী সংহতি প্রকাশ করেন।

মিছিল শেষে শুক্রবার বিকেলে ৩টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সংহতি সমাবেশ ও আলোকচিত্র প্রদর্শনীর কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র তানজিরা বিশ্বাস বলেন, “মেডিকেলে ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা দাবিতে শুক্রবার বিকেল ৩টায় জাতীয় জাদুঘরের সামনে সংহতি সমাবেশ ও আলোকচিত্র প্রদর্শিত হবে। সমাবেশে শিক্ষাবিদ, শিক্ষার্থী, অভিভাবক ও বুদ্ধিজীবীরা অংশ নেবেন।”

দাবি বাস্তবায়নে শুক্রবার রাত ১২টা পর্যন্ত সময় বেঁধে দিয়ে তিনি বলেন, “আগামীকাল রাত ১২টার মধ্যে আমাদের দাবি মেনে নিতে কার্যকর পদক্ষেপ না নেওয়া হলে শনিবার থেকে লাগাতার কঠোর কর্মসূচি দেওয়া হবে।”

আন্দোলনে ইন্ধন আছে- স্বাস্থ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রেক্ষিতে তানজিরা বলেন, “এখানে আমাদের সুনির্দিষ্ট যৌক্তিক দাবি ব্যতীত অন্য কোনও উদ্দেশ্য নাই। প্রশ্ন ফাঁসের যথেষ্ট এভিডেন্স আমাদের কাছে আছে।

“এ বিষয়ে কারও সন্দেহ থাকলে আমাদেরকে পুলিশ দিয়ে লাঠিপেটা না করে আমাদের সাথে বসুক। আমরা এর উপযুক্ত প্রমাণ দিতে প্রস্তুত।”