সচিব হলেন ৫ কর্মকর্তা

জনপ্রশাসনে ভারপ্রাপ্ত সচিব হিসাবে কর্মরত পাঁচ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে সচিব করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 12:41 PM
Updated : 27 August 2015, 03:29 PM
বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। পদোন্নতি পাওয়া সবাই ভারপ্রাপ্ত সচিব হিসেবে বিভিন্ন দপ্তরে দায়িত্ব পালন করছিলেন।

তারা হলেন- বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এ এম বদরুদ্দোজা, রাষ্ট্রপতির একান্ত সচিব সম্পদ বড়ুয়া, স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সদস্য এ এন শামসুদ্দিন আজাদ চৌধুরী এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কামাল উদ্দিন আহমেদ।

ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় দায়িত্বরত এই পাঁচ কর্মকর্তাকে সচিব হিসাবে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। পরে আলাদা আদেশে এদেরকে আগের পদেই বহাল রাখা হয়েছে।

নতুন সচিব মালেক গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পাওয়ার আগে প্রধানমন্ত্রীর একান্ত সচিব, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবের দায়িত্বে ছিলেন। তিনি ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাবেন।

বদরুদ্দোজা ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় নিয়োগের আগে জনপ্রশাসন, সড়ক পরিবহন ও সেতু (তৎকালীন যোগাযোগ) এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের দায়িত্বে ছিলেন। তিনি ২০১৬ সালের ৩০ ডিসেম্বর পিআরএলে যাবেন।

গত ১৯ জানুয়ারি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পেয়েছিলেন কামাল উদ্দিন। এর আগে তিনি দীর্ঘদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখায় অতিরিক্ত সচিবের দায়িত্বে ছিলেন।

রাষ্ট্রপতির একান্ত সচিব সম্পদ বড়ুয়াকে গত ২৪ ফেব্রুয়ারি অতিরিক্ত সচিব থেকে ভারপ্রাপ্ত সচিব করে সরকার।

জনপ্রশাসনে বর্তমানে জ্যেষ্ঠ সচিব, সচিব এবং সচিব পদমর্যাদার ৭২ জন কর্মকর্তা রয়েছেন।