বিটিআরসির নতুন চেয়ারম্যান ইকবাল মাহমুদ

অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা জ্যেষ্ঠ সচিব ইকবাল মাহমুদকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2015, 09:47 AM
Updated : 23 Sept 2015, 10:18 AM

পিআরএল বাতিলের শর্তে ২৩ অক্টোবর অথবা যোগ দেওয়ার তারিখ থেকে তিন বছরের চুক্তিতে তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে।

বিসিএস ১৯৮১ ব্যাচের কর্মকর্তা ইকবাল মাহমুদ নতুন দায়িত্বে সুনীল কান্তি বোসের স্থলাভিষিক্ত হচ্ছেন।

২০১২ সালের ২৩ সেপ্টেম্বর সুনীল কান্তি বোসকে তিন বছরের চুক্তিতে বিটিআরসির চেয়ারম্যান করেছিল সরকার। তার সেই চুক্তির মেয়াদ ২২ অক্টোবর শেষ হচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব থাকা অবস্থায় ২০০৮ সালের জুন মাসে পদোন্নতি পেয়ে সচিব হন ইকবাল মাহমুদ। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) সচিব করা হয়।  

এরপর ২০১২ সালে সরকার ‘সিনিয়র সচিব’ নামে নতুন পদ সৃষ্টি করলে আরও সাতজনের সঙ্গে ইকবাল মাহমুদও ওই পদ পান। সে সময় তিনি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব।

ওই বছর নভেম্বরে তিনি এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পান। গতবছর ডিসেম্বরে তার ওই দায়িত্বের মেয়াদ শেষ হয় এবং তিনি অবসরোত্তর ছুটিতে যান।  

মঙ্গলবার আলাদা আদেশে পিআরএলে থাকা ঢাকার মহানগর দায়রা জজ মো. জহরুল হককে তিন বছরের চুক্তিতে বিটিআরসির কমিশনার নিয়োগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ (নিয়ন্ত্রণ) আইন ২০০১ এর ৯(১) ধারা অনুযায়ী সরকার এই দুজনকে নিয়োগ দিয়েছে বলে এক প্রজ্ঞাপনে জানানো হয়।