যুক্তরাজ্যে তাজা সবজির সংকট, টমেটো কিনতেও সীমা

আগামী আরো কয়েক সপ্তাহ এ অবস্থা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 12:24 PM
Updated : 27 Feb 2023, 12:24 PM

যুক্তরাজ্যে তাজা সবজির চরম সংকট দেখা দিয়েছে। সেখানে সুপারমার্কেটগুলোতে তাজা সবজি রাখার তাক দ্রুত খালি হয়ে যাচ্ছে বিধায় প্রত্যেক ক্রেতার জন্য সবজি কিনতে সীমা বেঁধে দেওয়া হয়েছে।

দেশটির সর্ববৃহৎ গ্রোসারি চেইন টেসকো কর্তৃপক্ষ বুধবার জানিয়েছিলেন, তারা আপাতত ক্রেতাদের জন্য টমোটে, মরিচ ও শশা কেনার ক্ষেত্রে সীমা বেঁধে দিয়েছেন। একজন ক্রেতা এসব সবজি একবারে তিন প্যাকেটের বেশি কিনতে পারবেন না।

সুপারশপ আলডি ও মরিসন্স একই ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানায় বিবিসি।

আসডাতে এগুলো ছাড়াও লেটুস, সালাদ ব্যাগ, ব্রোকলি, ফুলকপি এবং রাস্পবেরি গ্রাহক প্রতি তিন বাক্সে সীমাবদ্ধ করা হয়েছে।

মূলত বিরূপ আবহাওয়ায় এবার স্পেন ও মরক্কোতে সবজির উৎপাদন কম হয়েছে। যার সরাসরি প্রভাব পড়েছে যুক্তরাজ্যে।

যদিও বিরোধী দল থেকে এজন্য ব্রেক্সিটকে দায়ী করা হচ্ছে। তারা বলছেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কারণেই এখন দেশে তাজা সবজি ও ফলের সংকট দেখা দিয়েছে।

তবে শিল্প বিশ্লেষকরা বলছেন, মূল কারণ খারাপ আবহাওয়া।

বিরূপ আবহাওয়ায় স্পেন ও মরক্বোয় এবার সবজি উৎপাদন কম হয়েছে। শীতে ওই দুই দেশ থেকে মূলত যুক্তরাজ্যে তাজা সবজি ও ফল সরবরাহ করা হয়।

স্পেন এবার অস্বাভাবিক ঠান্ডা পড়েছে। মরক্কোতেও জানুয়ারি মাসে তাপমাত্রা অনেক কমে গিয়েছিল। ফলে পুরো জানুয়ারি মাস জুড়েই মরক্কো থেকে ফেরি চলাচল বাতিল হয়েছে। যার অর্থ, যুক্তরাজ্যে পণ্য সরবরাহে বিঘ্ন ঘটেছে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের একাংশের পরিচালক অ্যান্ড্রু ওপি বলেন, ‘‘ইউরোপের দক্ষিণে এবং উত্তর আফ্রিকার বিরূপ আবহাওয়ার কারণে টমেটো এবং গোলমরিচসহ কিছু ফল ও সবজির উৎপাদন ব্যাহত হয়েছে।”

আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই সংকট কমে আসবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

বলেন, ‘‘পণ্যের সরবরাহ জনিত সমস্যার সঙ্গে কীভাবে মানিয়ে নিতে হয় তা সুপারমার্কেটগুলি খুব ভালো করে জানে। গ্রাহকরা যাতে আরো বেশি করে তাজা পণ্য পেতে পারেন সেজন্য সুপারমার্কেটগুলি কৃষকদের সঙ্গে কাজ করছে।”

শুধু যুক্তরাজ্যের মত নয়, প্রতিবেশী আয়ারল্যান্ডেও তাজা সবজির সংকট দেখা দিয়েছে। যদিও দেশটি ইইউর সদস্য।

ব্রেক্সিট কী আসলেই প্রভাব ফেলেছে?

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কারণেই যুক্তরাজ্যে তাজা পণ্যের সংকট দেখা দিয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ, স্পেন থেকে শুরু করে পোল্যান্ড পর্যন্ত সেন্ট্রাল ইউরোপের দেশগুলোতে তাজা পণ্যের এত সংকট নেই।

এ বিষয়ে বিবিসি পাইকারি বিক্রেতা, আমদানিকারক ও খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলেছে। তাদের ধারণা, দেশের অভ্যন্তরে তাজা পণ্যের উৎপাদন অনেক কম হওয়া, পণ্য সরবরাহের ক্ষেত্রে অধিক জটিল পথ বেছে নেওয়া এবং দাম সংবেদনশীল বাজারের কারণে যুক্তরাজ্যকে তাজা পণ্য পেতে অধিক ভুগতে হচ্ছে।

তাদের মতে এক্ষেত্রে ব্রেক্সিট খুব একটা ভূমিকা রাখছে না।