বাইটড্যান্স

বর্তমানে তিন শত কোটির বেশি মানুষের কাছে নিষিদ্ধ টিকটক
ইরান, সেনেগাল, নেপাল, আফগানিস্তান ও সোমালিয়াও নাগরিকদের চীনা কোম্পানি বাইটড্যান্স মালিকানাধীন অ্যাপটি ব্যবহারে বাধা দিচ্ছে। এদিকে, খোদ চীনেও নেই টিকটক।
টিকটক নিষেধাজ্ঞায় আরেক ধাপ এগোলো মার্কিন কংগ্রেস
আইনপ্রণেতারা দাবি করে আসছেন, চীনের জাতীয় নিরাপত্তা আইনের কারণে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা আমেরিকানদের স্পর্শকাতর ডেটায় প্রবেশের সুযোগ পাচ্ছেন।
প্ল্যাটফর্মে তরুণদের সুরক্ষায় ‘ইয়ুথ কাউন্সিল’ চালু হল টিকটকে
মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো ও মরক্কোর ১৫ জন টিনএজার নিয়ে গঠন হয়েছে এ কাউন্সিল।
টিকটকের মালিকানা বিক্রির উদ্দেশ্যে নতুন বিল পাস যুক্তরাষ্ট্রে
ইভি খাত থেকে শুরু করে কৃত্রিম বুদ্ধিমত্তা চিপ সকল ক্ষেত্রেই চীনকে জাতীয় নিরাপত্তা হুমকি বলে বিবেচনা করে যুক্তরাষ্ট্র, যার পরিপ্রেক্ষিতে ওয়াশিংটনের নেওয়া সিরিজ পদক্ষেপের সর্বশেষ ঘটনা হল এ বিল।
টিকটকের বিরুদ্ধে স্বাক্ষর করবেন জো বাইডেন
মার্কিন প্রতিনিধি পরিষদের বাধা পেরোনো বিলটির জন্য গুরুত্বপূর্ণ মাইলফলক হলেও এ প্রসঙ্গে সেনেট কোথায় দাঁড়িয়ে আছে তা স্পষ্ট নয়।
যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা এড়াতে অভিনব পন্থা টিকটকের
কেবল জিপ কোড দিয়েই প্রতিনিধির অফিসে ফোন করার জন্য ব্যবহারকারীদের একটি শর্টকাট উপায়ও দিয়েছে সামাজিক মাধ্যমটি।
বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রের আবারও টিকটক বিক্রির চাপ
“টিকটকের জন্য আমার বার্তা হল: চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সম্পর্ক ভেঙে ফেলুন, না হলে আপনাদের অ্যাপে আমেরিকান ব্যবহারকারীদের প্রবেশাধিকার বন্ধ হয়ে যাবে।”
কনটেন্ট নিয়ে টিকটকে নিয়ম ভেঙেছে কি না তদন্ত করবে ইইউ
টিকটক ডিএসএ’র নিয়ম লঙ্ঘনের জন্য দোষী প্রমাণিত হলে, বিশ্বব্যাপী আয়ের ৬ শতাংশ পর্যন্ত জরিমানার সম্মুখীন হতে পারে প্ল্যাটফর্মটির মালিক চীনভিত্তিক বাইটড্যান্স।