মেসেজেস-এ বিতর্কিত এআই মডেল জেমিনাই আনছে গুগল

বিভিন্ন বুদ্ধি বা ধারণা তৈরি করতে, আয়োজনের পরকল্পনা করাতে, বা মেসেজেস অ্যাপ থেকে না বেরিয়েই মজার কথোপকথন করতে নতুন এ ফিচারটি ব্যবহার করা যেতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2024, 10:17 AM
Updated : 28 Feb 2024, 10:17 AM

সার্চ জায়ান্ট গুগলের নিজস্ব এআই মডেল ‘জেমিনাই’ এখন ব্যবহারকারীদের বার্তা পাঠাতে পারবে। কোম্পানির ‘মেসেজেস’ অ্যাপে যোগ করা হচ্ছে এআই টুলটি।

এর মানে, বন্ধু তালিকায় বন্ধুদের পাশাপাশি ‘জেমিনাই’ কেও দেখতে পাওয়া যাবে অ্যাপে। আর কেবল টেক্সট বা বার্তার মাধ্যমেই জেমিনাই ব্যবহারকারীদের সঙ্গে চ্যাট করতে বা বার্তা আদানপ্রদান করতে পারবে বলে এক প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট।

জেমিনাইয়ের সঙ্গে চ্যাট করার ক্ষেত্রে কোম্পানির ‘ইন্ট্রোডাকশন’ বা ভূমিকায় ‘ড্রাফট টেক্সট’ বা ‘খসড়া বার্তা’ পাঠানোর কথা বলা হয়েছে। উদাহরণ হিসাবে, বন্ধুদের মেসেজের উত্তর দেওয়ার সময় এআই মডেলটির সাহায্য নিতে পারেন ব্যবহারকারীরা। বিভিন্ন বুদ্ধি বা ধারণা তৈরি করতে, কোনো পরিকল্পনা করার ক্ষেত্রে, বা মেসেজেস অ্যাপ থেকে না বেরিয়েই মজার কথোপকথন করতে নতুন এ ফিচারটি ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে গুগল।

‘জেমিনাই’ সম্পর্কে বাড়তে থাকা সমালোচনার মধ্যেই এসেছে নতুন আপডেটটি। গত সপ্তাহে, এআই মডেলটির ছবি তৈরির ফিচার বন্ধ করেছে গুগল। এর কারণ, সামাজিক মাধ্যমে একটি বিতর্ক ছড়িয়ে পড়ে যে, মডেলটি ঐতিহাসিক প্রেক্ষাপটের ভুল ছবি তৈরি করছে।

মেসেজেস অ্যাপে জেমিনাই কেবল অ্যান্ড্রয়েড ফোনে চালু করা যাবে। আর এখন পর্যন্ত শুধু ‘গুগল বেটা’ প্রোগ্রামে থাকা ব্যবহারকারীরাই এ সুবিধা পাচ্ছেন বলে প্রতিবেদনে লিখেছে ইনডিপেন্ডেন্ট।

এ ফিচারটি বেশ কয়েকটি নতুন অ্যান্ড্রয়েড আপডেটের সঙ্গে এসেছে, যার বেশিরভাগই এআই বিষয়ক। ‘অ্যান্ড্রয়েড অটো’ ফিচারটি এখন স্বয়ংক্রিয়ভাবে দীর্ঘ বার্তা বা লম্বা আলাপের সারাংশ করে ফেলতে পারে। পাশাপাশি, এটি মেসেজের ভিত্তিতে প্রাসঙ্গিক উত্তরের পরামর্শ দিতে পারবে, যা গাড়ি চালানোর মতো কাজের সময় দ্রুত বেছে নেওয়া যেতে পারে।

পাশাপাশি, অ্যান্ড্রয়েড এখন বিভিন্ন ছবির ক্যাপশনও লিখে দিতে পারবে। এ ফিচারটি ‘অন্ধ ও স্বল্প দৃষ্টিসম্পন্ন’ মানুষদের সীমাবদ্ধতা বিবেচনায় নিয়ে নকশা করা হয়েছে বলে জানিয়েছে গুগল। এ ছাড়া, গুগল ম্যাপস-এ এসেছে নতুন ‘অ্যাক্সেসিবিলিটি’ ফিচার। এর ফলে, অ্যাপটি গুরুত্বপূর্ণ স্থান শনাক্ত করে তা নিয়ে তথ্য পড়ে শোনাতে পারবে।

ফিটবিট অ্যাপটিকে ফের নতুন করে নকশা করা হয়েছে বলেও জানিয়েছে গুগল। অ্যাপটি এখন পরিধানযোগ্য বিভিন্ন গ্যাজেটের তথ্য একই জায়গায় দেখাতে পারবে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।