তুর্কমেনিস্তানকে ‘শক্তিশালী’ মানছে বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপে জয়ে শুরুর আশাবাদও জানিয়েছেন বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ গোলাম রব্বানী ছোটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2023, 10:53 AM
Updated : 25 April 2023, 10:53 AM

বিশ্রামের পর্ব শেষ। মাঠের লড়াই সামনে রেখে শুরু হয়েছে প্রস্তুতি। সকালে হোটেলে হালকা স্ট্রেচিং হয়েছে; সন্ধ্যায় শুরু হবে মূল অনুশীলন। তার আগেই বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন ভিডিও বার্তায় বললেন, তুর্কমেনিস্তানকে মোটেও সহজ প্রতিপক্ষ মনে করছেন না তিনি। তবে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাই জয়ে শুরুর আত্মবিশ্বাস ঠিকই ঠিকরে পড়েছে তার কণ্ঠে।

প্রথম ধাপের বাছাইয়ে সিঙ্গাপুরের জালান বেসার স্টেডিয়ামে বুধবার গ্রুপের প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানের মুখোমুখি হবে ছোটনের দল। বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে গড়াবে ম্যাচটি। ‘ডি’ গ্রুপের পরের ম্যাচ মেয়েরা খেলবে স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে, আগামী ৩০ এপ্রিলে।

সিঙ্গাপুরে পৌঁছে সোমবার পুরোপুরি বিশ্রাম নেয় দল। মঙ্গলবার শুরু হয়েছে অনুশীলন। সকালটা মেয়েরা পার করেছে হোটেলে স্ট্রেচিং করে। স্থানীয় সময় রাত আটটায় জালান বেসার স্টেডিয়ামে শেষ মুহূর্তে প্রস্তুতিতে নামবে দল।

মূল লড়াই শুরুর আগে মাঠের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ তাতে মিলছে মেয়েদের। ডিফেন্ডার অর্পিতা বিশ্বাসের কথাতেও উঠে এলো তা। দেশে থাকতে মূলত কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফে কিংবা বাফুফে ভবনের পাশের টার্ফে অনুশীলন করে মেয়েরা।

“আমরা সবাই ভালো এবং সুস্থ আছি। সাফে খেলার পর থেকে আমরা এই টুর্নামেন্টের জন্য কঠোর পরিশ্রম করছি। আমরা প্রস্তুত আছি। আটটায় আমাদের ট্রেনিং আছে, মাঠের সাথে পরিচিত হব, যেহেতু আমাদের মাঠ অন্যরকম। নতুন মাঠে আমরা অনুশীলন করব এবং মাঠটা কেমন, সেটার সাথে পরিচিত হব।”

মাঠের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টি গুরুত্ব দিচ্ছেন ছোটনও। তবে প্রস্তুতি নিয়ে তুষ্টি থাকায় জয়ে শুরুর দিকে মূল মনোযোগ তার। তুর্কমেনিস্তানকে তাই মোটেও হালকাভাবে নিচ্ছেন না বাংলাদেশ কোচ।

“ভালো প্রস্তুতি নিয়েই আমরা দেশ থেকে এসেছি। সিঙ্গাপুরে আসার পর মেয়েরা সুস্থ আছে এবং ভালো আছে। সকালে আমরা হোটেলে স্ট্রেচিং করেছি, রাত ৮টায় আমাদের ট্রেনিং সেশন আছে। আশা করি ভালো একটা ট্রেনিং সেশন আমরা করব এবং আমাদের মেয়েরা মাঠের সাথেও পরিচিত হবে। যেহেতু প্রথম ম্যাচ, কালকের ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মেয়েরা প্রস্তুত। মেয়েরা তাদের স্বাভাবিক খেলা খেলবে এবং জয় নিয়ে মাঠ ছাড়বে।”

“যদিও তারা সংবাদ সম্মেলনে বলেছে, তারা এখানে তাদের সাধ্যমতো খেলবে। কিন্তু আমরা সবসময় যেটা করি, আমাদের প্রতিপক্ষ যে-ই থাক, আমরা তাদেরকে শক্তিশালী মনে করি এবং সম্মান জানাই। তবে আমাদের মেয়েরা যদি তাদের স্বাভাবিক খেলা খেলতে পারে, তাহলে জয় নিয়েই মাঠ ছাড়ব।”