নাপোলিতে বিধ্বস্ত ইউভেন্তুস কোচ বললেন, ‘এই হার প্রাপ্য’

সেরি আয় ৫-১ গোলে হারের ম্যাচে কোনো লড়াই করতে পারেনি তুরিনের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 08:20 AM
Updated : 14 Jan 2023, 08:20 AM

বিশ্বকাপ বিরতির আগে-পরে দারুণ ছন্দে এগিয়ে চলা ইউভেন্তুস হঠাৎ করেই যেন চেনা পথটা ভুলে গেল। মুখ থুবড়ে পড়ল নাপোলির মাঠে গিয়ে। দল ৫-১ গোলে ধরাশায়ী হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ইউভেন্তুস কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি। দায় দেখছেন নিজেদেরই। বললেন, প্রতিপক্ষের শক্তির সঙ্গে একদমই পেরে ওঠেনি তারা।  

নিজেদের আঙিনায় শুক্রবার রাতে সেরি আর ম্যাচটিতে দলগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিল নাপোলি। তার মাঝে জোড়া গোল করে পাদপ্রদীপের আলোটা নিজের দিকে টেনে নেন ভিক্টর ওসিমহেন। 

ম্যাচের দশম মিনিটে নাইজেরিয়ার এই ফরোয়ার্ডের গোলেই পিছিয়ে পড়ে ইউভেন্তুস। আর ৩৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নাপোলি। বিরতির আগে আনহেল দি মারিয়া একটি গোল শোধ করলে ঘুরে দাঁড়ানোর আশা জাগে সফরকারীদের শিবিরে। 

তবে দ্বিতীয়ার্ধে নাপোলির দাপুটের পারফরম্যান্সের কোনো জবাবই যেন জানা ছিল না আল্লেগ্রির দলের। ৫৫-৭২ মিনিটের মধ্যে আরও তিন গোল খেয়ে বসে তারা। ম্যাচ শেষে স্পোর্টস স্ট্রিমিং প্ল্যাটফর্ম ডিএজেডএন-এ ইতালিয়ান এই কোচের জানানো প্রতিক্রিয়ায়ও ফুটে উঠল ম্যাচের চিত্র। 

“প্রথমে, নাপোলিকে তাদের পারফরম্যান্সের জন্য অভিনন্দন জানাতে হবে। গোলের সময় আমরা ঠিকমতো পরিস্থিতি সামাল দিতে পারিনি। প্রথম ২০ মিনিটে আমরা অনেক নিচে নেমে খেলেছি এবং তারপর দ্বিতীয় গোল হজম করলাম, যখন আমরা আক্রমণে উঠছিলাম।” 

“আমরা সুযোগ পেয়েছি এবং মনে হয়েছে যে, গোল করতে পারতাম। তবে এটাই ফুটবল। আর নাপোলি লক্ষ্যে শট নিলেই মনে হচ্ছিল গোল হবে। বিষয়গুলো যে এমনই ছিল, তা তৃতীয় গোলটা দেখলেই বোঝা যায়…” 

ম্যাচের আগে নাপোলির চেয়ে ৭ পয়েন্টে পিছিয়ে ছিল ইউভেন্তুস। ব্যবধান ৪ পয়েন্টে নামিয়ে আনার সুযোগ ছিল। কিন্তু হতশ্রী পারফরম্যান্সে সেটাই এখন ১০ এ দাঁড়িয়েছে।

১৮ ম্যাচে ১৫ জয় ও ২ ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে নাপোলি। ১০ পয়েন্ট কম নিয়ে দুইয়ে এক ম্যাচ কম খেলা এসি মিলান। 

মিলানের সমান ৩৭ পয়েন্ট নিয়েই তিন নম্বরে ১৮ ম্যাচ খেলা ইউভেন্তুস। তাহলে কি ইউভেন্তুসের শিরোপা জয়ের সম্ভাবনা শেষ? আল্লেগ্রি বললেন, মৌসুমে এখনও অনেক দূর যেতে হবে। 

“সামনে অনেকটা পথ বাকি এবং অনেক পয়েন্টের লড়াই হবে। তাই আমাদের কাজ করে যেতে হবে এবং সামনে তাকাতে হবে।”   

তুরিনের ক্লাবটিতে প্রথম মেয়াদে ২০১৪-২০১৯ পর্যন্ত পাঁচ মৌসুমের প্রতিটিতেই লিগ শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন আল্লেগ্রি। তবে ২০২১ সালে এই ঠিকানায় ফিরে সম্পূর্ণ অন্যরকম অভিজ্ঞতা হচ্ছে তার। 

ইউভেন্তুস ক্যারিয়ারে এটাই তার সবচেয়ে বেদনাদায়ক হার কিনা-এমন প্রশ্নের জবাবে আল্লেগ্রি সরাসরি তেমন কিছু বলেননি। 

“এই হার আমাদের প্রাপ্য ছিল, কারণ প্রতিপক্ষের চেয়ে আমাদের প্রাণশক্তি কম ছিল…ভাগ্য কখনও পক্ষে থাকে, কখনও না। বিরতির সময় আমরা চিত্র পাল্টানোর চেষ্টা করেছিলাম, কিন্তু পারিনি, নাপোলি এই জয়ের যোগ্য।” 

বিশ্বকাপ বিরতির আগে পরে মিলে লিগে টানা আট জয়ের পর তেতো স্বাদ পেল ইউভেন্তুস। তাই, এভাবে নাস্তানাবুদ হওয়ার পরও ভেঙে পড়ার কিছু দেখছেন না সেরি আর রেকর্ড চ্যাম্পিয়নদের কোচ। 

“হতাশায় ভেঙে পড়ার কিছু নেই, ঠিক যেমন টানা আট জয়ে আমাদের খুব উচ্ছ্বসিত হওয়ার কিছু ছিল না। এটা কেবলই একটা হার এবং আমাদের এগিয়ে যেতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক