‘মিনিকেট’ নামে চাল বিক্রি করলে আইনি ব্যবস্থা: মন্ত্রিপরিষদ সচিব

চাল বস্তাজাত করার সময় তাতে জাতের নাম লিখে দিতে হবে।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2022, 10:11 AM
Updated : 5 Oct 2022, 10:11 AM

কেউ ‘মিনিকেট’ নামে কোনো চাল বিক্রি করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেছেন, “মিলে চাল বস্তাজাত করার সময় তাতে জাতের নাম লিখে দিতে হবে। কেউ যদি এর ব্যত্যয় করে সে ক্ষেত্রে আমরা তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা যাবো।” 

বুধবার সকালে গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন জাত কীভাবে দ্রুত বাজারজাত করা যায় এ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে একটি সভায় যোগ দিতে মন্ত্রিপরিষদ সচিব ব্রিতে আসেন।

সচিব বলেন, “গবেষকদের উদ্ভাবিত জাতগুলো যদি বিভিন্ন বিভাগের সঙ্গে আরও সুন্দরভাবে সমন্বয় করে দ্রুত কৃষকদের কাছে পৌঁছে দিতে পারি তবে আমাদের ফলন আগামী পাঁচ-ছয় বছরের মধ্যে দ্বিগুণের কাছাকাছি চলে যাবে।

তিনি ব্রির উদ্ভাবিত জাত এবং প্রযুক্তি বিষয়ক সব বিভাগ ঘুরে দেখেন।

এ সময় তার সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব কামরুন্নাহার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সাইয়েদুল ইসলাম, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রিপরিষদ সচিব ব্রির মিলনায়তনে কৃষি ক্ষেত্রে গবেষণা এবং মাঠ পর্যায়ে জাত ও প্রযুক্তি সম্প্রসারণ সম্পর্কিত এক মতবিনিময় সভায় যোগ দেন ।

অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক শাহজাহান কবীর এ সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন।